33382

গণতন্ত্র রক্ষায় অবদানের জন্য পুরস্কার পেলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গণতন্ত্র রক্ষায় অবদানের জন্য ‘জন এফ কেনেডি প্রোফাইল ইন কারেজ অ্যাওয়ার্ড’-এর জন্য নির্বাচিত হয়েছেন। বৃহস্পতিবার এ পুরস্কারের জন্য নির্বাচিত পাঁচজনের মধ্যে জেলেনস্কির নাম ঘোষণা করা হয়।

জন এফ কেনেডি লাইব্রেরি ফাউন্ডেশন জেলেনস্কিকে নির্বাচিত করার বিষয়ে জানায়, তাকে নির্বাচিত করার কারণ হলো তিনি ‘তাদের দেশের জন্য জীবন-মৃত্যুর লড়াইয়ে ইউক্রেনের জনগণের চেতনা, দেশপ্রেম ও অক্লান্ত আত্মত্যাগকে সংগঠিত করেছেন।’

ads

পুরস্কারের জন্য মনোনীত অন্য চারজন হলেন ওয়াইমিংয়ের রিপাবলিকান ইউএস রিপাবলিকান লিজ চেনি, মিশিগান সেক্রেটারি অফ স্টেট জোসেলিন বেনসন, অ্যারিজোনা হাউসের স্পিকার রাস্টি বোয়ার্স ও জর্জিয়ার ফুলটন কাউন্টির নির্বাচনী কর্মী ওয়ান্ড্রিয়া ‘শায়ে’ মস। ফাউন্ডেশন বলছে, এ চার মার্কিন কর্মকর্তাকে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য বেছে নেয়া হয়েছে।

ক্যারোলিন কেনেডি ও তার ছেলে জ্যাক শ্লোসবার্গ ২২ মে বোস্টনের জন এফ কেনেডি প্রেসিডেন্সিয়াল লাইব্রেরিতে পুরস্কার বিতরণ করবেন। পুরস্কারটি সাবেক মার্কিন প্রেসিডেন্টের পরিবারের পক্ষ থেকে প্রবর্তন করা হয় এবং কেনেডির ১৯৫৭ সালে প্রকাশিত পুলিৎজার পুরস্কার বিজয়ী বই ‘প্রোফাইলস ইন কারেজ’ এর নামানুসারে এই পুরস্কারের নামকরণ করা হয়।

ads

ক্যারোলিন কেনেডি এক বিবৃতিতে বলেন, ‘আমাদের দেশ এবং বিশ্বের সামনে আজ গণতন্ত্রের জন্য লড়াইয়ের চেয়ে গুরুত্বপূর্ণ কোনো সমস্যা নেই। ইউক্রেনের যুদ্ধ বিশ্বকে দেখিয়েছে যে আমরা স্বাধীনতাকে স্বাভাবিকভাবে নিতে পারি না।’

তিনি আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে আমাদের নির্বাচিত কর্মকর্তাদের সাহস আমাদের মনে করিয়ে দেয় যে নাগরিক হিসেবে আমাদের প্রত্যেকের দায়িত্ব আমাদের গণতন্ত্র রক্ষা করা এবং আমাদের ভোট দেয়ার মৌলিক অধিকার প্রয়োগ করা।

ad

পাঠকের মতামত