32328

মিশরকে হারিয়ে বিশ্বকাপে মানের সেনেগাল

স্পোর্টস ডেস্কঃ ১২০ মিনিট রোমাঞ্চ ছড়ানোর পর টাইব্রেকারে জিতে কাতার বিশ্বকাপ নিশ্চিত করলো সাদিও মানের দেশ সেনেগাল। আফ্রিকান অঞ্চলের বাছাইয়ের প্লে-অফের দ্বিতীয় লেগে টাইব্রেকারে ৩-১ ব্যবধানে মোহাম্মদ সালাহর মিশরকে হারিয়েছে সেনেগাল। এ নিয়ে তৃতীয়বারের মত ফিফা বিশ্বকাপে সেনেগাল। এর আগে ২০১৮ ও ২০০২ বিশ্বকাপে অংশ নিয়েছিল তারা।

এর আগে প্রথম লেগে ১-০ গোল জিতেছিল মিশর। দুই লেগ মিলিয়ে ১-১ গোলে ড্র হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে। যেখানে বাজিমাত করে সেনেগাল। পেনাল্টি শুট আউটে গোল করতে ব্যর্থ হন মিশরের লিভারপুল তারকা মোহাম্মদ সালাহ। ২০১৮ বিশ্বকাপে খেললেও এবার আর খেলা হচ্ছেনা মিশরের।

ads

মঙ্গলবার রাতে ঘরের মাঠে শুরুতেই এগিয়ে যায় সেনেগাল। তিন মিনিটে ফ্রি-কিক থেকে আসা বল মিশরের এক ডিফেন্ডার দূরের পোস্টে হেডে ক্লিয়ার করার চেষ্টা করলেও বল পেয়ে যান বওলায়ে দিয়া। জটলার মধ্যে থেকে তার নেওয়া শট জাল খুঁজে নেয়। এরপর আর কোনও দল গোল করতে না পারায় খেলার গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও সমতায় থাকায় ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে সেনেগাল ও মিশরের প্রথম দুই শটেই গোল করতে ব্যর্থ হয়। সেনেগালের কৌলিবালি ও চিস এবং মিশরের মোহাম্মদ সালাহ ও জিজো ব্যর্থ হন। তৃতীয় ও চতুর্থ শটে সেনেগালের ইসমাইল সার ও বাম্বা দিয়েং আর ভুল করেনি। তৃতীয় শটে মিশরের আল সুলাইয়াও জাল খুঁজে পেলেও চতুর্থ শটে ব্যর্থ হন মোস্তফা মোহাম্মদ। সেনেগালের হয়ে পঞ্চম ও নির্ধারণী শট নিতে আসেন সাদিও মানে। তিনি আর করেনি ভুল, সঠিক স্পট কিকে সেনেগালকে নিয়ে যান কাতার বিশ্বকাপে।

ads
ad

পাঠকের মতামত