32219

সিনেমাটিক দৃশ্যে কিম জং উন

আন্তর্জাতিক ডেস্ক: বিশালাকার দরজার দুটি ফটক খুলে গেল। দুই পাশে দুই জেনারেল, মাঝখানে চামড়ার কালো জ্যাকেট ও সানগ্লাস পরা উত্তর কোরিয়ার শীর্ষনেতা কিম জং উন বের হয়ে আসলেন। তাদের পেছনেই মাউন্ট ট্রাকে বিশালাকার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র। ভিডিওর ব্যাকগ্রান্ডে বাজছে টানটান উত্তেজনার সুর। হাতের ঘড়িতে সময় দেখছেন উন ও দুই জেনারেল। উনের চোখের ইশারা মাত্রা বৃদ্ধাঙ্গুলি তুললেন জেনারেলদের এক জন। সঙ্গে সঙ্গে বের হয়ে আসলে ক্ষেপণাস্ত্রবাহী মাউন্ট ট্রাক। পুরোনো হলিউডি সিনেমাটিক ধাঁচের এই দৃশ্যের ভিডিও প্রকাশ করে শুক্রবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘোষণা দিয়েছে পিয়ংইয়ং।

সেজং ইনস্টিটিউটের সেন্টার ফর নর্থ কোরিয়া স্টাডিজের চেওং সিওং-চ্যাং বলেন, ‘ভিডিওটির স্টাইল দেখে বোঝা যাচ্ছে, নিজের সামরিক সক্ষমতার প্রতি আস্থা বাড়ছে পিয়ংইয়ংয়ের।

ads

বার্তা সংস্থা এএফপিকে চেওং বলেন,‘তারা (উত্তর কোরিয়া) তাদের সামরিক শক্তির প্রতি এতোটাই আস্থা অর্জন করেছে যে, তারা এটিকে সিনেমায় পরিণত করতে এবং উপভোগ করতে স্বাচ্ছন্দ্য বোধ করে।

কিমের বাবা ও পূর্বসূরি কিম জং ইল চলচ্চিত্র ভক্ত ছিলেন। তিনি উত্তরের সিনেমা শিল্পের বিকাশে সহায়তার জন্য ১৯৭৮ সালে দক্ষিণ কোরিয়ার একজন চলচ্চিত্র পরিচালক ও একজন অভিনেত্রীকে অপহরণ করার নির্দেশ দিয়েছিলেন। এখনও দরিদ্র দেশটি চলচ্চিত্রে বিপুল পরিমাণ সম্পদ বিনিয়োগ করছে। অবশ্য এসব সিনেমায় মূলত ক্ষমতাসীন কিম পরিবারের প্রশংসাই থাকে এবং এগুলো প্রচারের কাজে ব্যবহার করা হয়।

ads

উত্তর কোরিয়ায় যে কোনো বিদেশি কনটেন্ট গোপনে দেখলে বা সংরক্ষণ করলে কঠোর শাস্তির ব্যবস্থা রয়েছে। এমনকি গত বছর দেশটিতে একটি নতুন আইন প্রবর্তন করা হয়। এতে বিদেশি চলচ্চিত্র এবং পোশাকের সাথে সামঞ্জস্য থাকলে কঠোর শাস্তির কথা বলা হয়েছে। কিন্তু শুক্রবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সরকারি ভিডিওতেই স্পষ্ট বিদেশি প্রভাব দেখা গেছে।

কোরিয়া ন্যাশনাল ইউনিভার্সিটি অফ আর্টসের ফিল্ম স্টাডিজ অধ্যাপক কিম সো-ইয়ং বলেন পিয়ংইয়ংয়ের সাম্প্রতিক প্রচার ভিডিও ‘কুয়েন্টিন ট্যারান্টিনোর অপরাধমূলক চলচ্চিত্র রিজার্ভায়ার ডগস এবং দক্ষিণ কোরিয়ার গ্যাংস্টার সিনেমা নিউ ওয়ার্ল্ডের কথা মনে করিয়ে দেয়।

ad

পাঠকের মতামত