32198

আফগানিস্তানে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানের রাজধানী কাবুলে গেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। বৃহস্পতিবার চীনের পররাষ্ট্রমন্ত্রী এ সফরে যান।

এর এক সপ্তাহ আগে চীনের রাজধানী বেইজিংয়ে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোকে নিয়ে একটি বৈঠকের আয়োজন করা হয়। এর মাধ্যমে চীনা কর্তৃপক্ষ এ বিষয়টা দেখতে চেয়েছিল যে তালেবান কর্তৃপক্ষের ক্ষমতা লাভের পর আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলো দেশটিকে কিভাবে সাহায্য করতে চায়।

ads

আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রিত সরকারের শীর্ষ কর্মকর্তা আহমদ ইয়াসির বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী কাবুলে এসেছেন তালেবান নেতাদের সাথে আলোচনা করার জন্য।

পাকিস্তানের ইসলামাবাদে অনুষ্ঠিত ইসলামী সহযোগিতা সংস্থা ‘ওআইসি’-এর দু’দিনের সভায় যোগ দেয়ার পর চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এখন আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থান করছেন। তিনি মূলত ইসলামাবাদ থেকে সরাসরি কাবুলে গেছেন।

ads

আফগানিস্তানের সাথে চীনের ৭৬ কি.মি. সীমান্ত আছে। চীনের বেল্ট অ্যান্ড রোড ইনেশিয়েটিভ (বিআরআই) প্রকল্পের সফলতার জন্য আফগানিস্তান খুবই গুরুত্বপূর্ণ। এ কারণে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আগে থেকেই তালেবান কর্তৃপক্ষের সাথে সম্পর্ক রেখেছে চীন।

সূত্র : আল-আরাবিয়া নিউজ

ad

পাঠকের মতামত