31506

পাক-ভারত ম্যাচের পর সম্প্রীতির যে দৃশ্য বিস্মিত করেছে সবাইকে

স্পোর্টস ডেস্কঃ ভারত ও পাকিস্তান- উপমহাদেশের এই দুই রাষ্ট্রের চির বৈরিতার কাহিনী কারও অজানা নয়। এই রাজনৈতিক বৈরিতার কারণেই পুরুষ কিংবা নারী ক্রিকেট- লম্বা সময় ধরে কারোরই হচ্ছে না কোনো দ্বি-পাক্ষিক সিরিজ।

এই দুই দল শুধুমাত্র মুখোমুখি হওয়ার সুযোগ পাচ্ছে শুধু এশিয়া কাপ কিংবা আইসিসি ইভেন্টগুলোতে। রোববার নিউজিল্যান্ডের মাউন্ট মঙ্গানুইয়ে এবারের ভারতীয় নারী ক্রিকেটাররা যেন অসাধারণ এক দৃষ্টান্ত স্থাপন করলেন।

ads

নিউজিল্যান্ডে চলমান এবারের নারী বিশ্বকাপে নিজের ছয় মাসের কন্যা ফাতিমাকে নিয়ে আসেন পাকিস্তানি অধিনায়ক বিসমাহ মারুফ। রোববার মাউন্ট মঙ্গানুইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্টের প্রথম ম্যাচ খেলে পাকিস্তান নারী ক্রিকেট দল। যথারীতি এই ম্যাচে ভারতের কাছে হেরে যায় পাকিস্তান।

View this post on Instagram
A post shared by Pakistan Cricket (@therealpcb)

ads

ম্যাচ জয়ের পর ভারতীয় ক্রিকেটাররা ভুলে যায় মাঠের প্রতিদ্বন্দ্বীতা। মাঠ থেকে উঠে আসার সময় বিসমাহ মারুফের কন্যা ফাতিমার সঙ্গে খুনসুটিতে মেতে ওঠেন ভারতীয় নারী ক্রিকেটাররা। শুধু তাই নয়, পাকিস্তানি অধিনায়কের শিশুকন্যার সঙ্গে সেলফিও তোলেন ঝুলন গোস্বামি, মিতালি রাজ, স্মৃতি মন্ধানারা।

ওই সেলফিটা খুব দ্রুতই ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি, ক্রিকইনফো ও পাকিস্তান ক্রিকেট বোর্ড- পিসিবি তাদের টুইটার ও ফেসবুকে আপলোড করে দেয়। যার ফলে সেই ছবিটি ভাইরাল হয়ে যায়।

View this post on Instagram
A post shared by ICC (@icc)

বিসমাহ মারুফের কন্যার সঙ্গে তোলা ভারতীয় নারী ক্রিকেটারদের এই সেলফিকে অনেকেই ‘ভারত-পাকিস্তান সুসম্পর্কের’ প্রতীকী চিত্র হিসেবেও কল্পনা করতে শুরু করেছেন।

অথচ ২০২১ সালে মাতৃত্বকালীন ছুটিতে গেলে বিসমাহর ক্রিকেট ক্যারিয়ারটাই খানিক শঙ্কার মধ্যে পড়ে যায়। মাতৃত্বকালীন সব খরচ বহনের দায়িত্ব নিয়ে তখন বন্ধুর মত তার পাশে এসে দাঁড়িয়েছিল পিসিবি। নিজ দেশের বোর্ডের প্রতি পাকিস্তান অধিনায়ক যে কৃতজ্ঞ থাকবেন, তা হয়তো আর নতুন করে বলার প্রয়োজন নেই।

Photo of the day!! #INDvPAK pic.twitter.com/OmHXuLPaVv

— Milan Nakrani (@milannaks) March 6, 2022

ad

পাঠকের মতামত