50501

চরম বিপদে সুদানের ৮ লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক: সুদানের একটি শহরের প্রায় ৮ লাখ বাসিন্দা চরম বিপদের মুখে রয়েছেন বলে সতর্ক করেছে জাতিসংঘ। শনিবার রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর দারফুরের রাজধানী এল ফাশারের লড়াই পুরো অঞ্চলজুড়ে রক্তক্ষয়ী আন্তঃসাম্প্রদায়িক সংঘর্ষ ছড়িয়ে পড়ার মারাত্মক ঝুঁকিতে রয়েছেন তারা। রয়টার্স।

শুক্রবার জাতিসংঘের শীর্ষ কর্মকর্তারা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সহিংসতার অগ্রগতি ক্রমবর্ধমান এবং দারফুরজুড়ে রক্তক্ষয়ী আন্তঃসাম্প্র্রদায়িক বিরোধ প্রকাশের হুমকির কারণে একটি সুদানি শহরের প্রায় ৮ লাখ মানুষ চরম এবং তাৎক্ষণিক বিপদের মধ্যে রয়েছে।

ads

জাতিসংঘের রাজনৈতিকবিষয়ক প্রধান রোজমেরি ডিকার্লো ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদকে বলেছেন, উত্তর দারফুরের রাজধানী এল ফাশারের কাছে আরএসএফ ও এসএএফের সদস্যদের মধ্যে সংঘর্ষ চলছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সতর্কবার্তার প্রতিধ্বনি করে ডিকার্লো আরও বলেছেন, এ লড়াই দারফুরজুড়ে রক্তক্ষয়ী আন্তঃসাম্প্র্রদায়িক সংঘর্ষের সূচনা করতে পারে। জাতিসংঘের সহায়তাবিষয়ক কার্যক্রমের পরিচালক এডেম ওসোর্নু বলেছেন, ‘সহিংসতা এল ফাশারের ৮ লাখ বেসামরিক বাসিন্দার জন্য তাৎক্ষণিক বিপদ ডেকে আনতে পারে।’ এর প্রভাব পড়তে পারে পাশাপাশি থাকা অন্যান্য অঞ্চলগুলোতেও।

ads

২০২৩ সালের ১৫ এপ্রিল থেকে সুদানের সেনাবাহিনী (এসএএফ) ও আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে সংঘাত শুরু হয়। ফলে সৃষ্টি হয় ভয়াবহ এক মানবিক বিপর্যয়। খাদ্য, স্বাস্থ্য ও নিরাপত্তার অভাবে ইতিমধ্যে দেশ ছেড়ে পালিয়েছে লাখ লাখ মানুষ। জাতিসংঘের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত প্রায় ৮০ লাখ মানুষ বাড়ি ছেড়ে পালিয়েছে।

জাতিসংঘ জানিয়েছে, সুদানের জনসংখ্যার অর্ধেক প্রায় আড়াই কোটি মানুষের জরুরি সাহায্যের প্রয়োজন। গত সপ্তাহে প্যারিসে এক সম্মেলনে যুদ্ধবিধ্বস্ত সুদানের জন্য ২০০ কোটি ডলারেরও বেশি সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে দাতারা।

ad

পাঠকের মতামত