50569

সার্বভৌমত্ব রক্ষায় চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার বিরুদ্ধে মানবাধিকারকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করছে যুক্তরাষ্ট্র। শনিবার (২৭ এপ্রিল) এমন অভিযোগ করেছে কিম জং উন প্রশাসন।

কঠোর নিষেধাজ্ঞা উপেক্ষা করে পারমাণবিক কর্মসূচি চালিয়ে যাওয়াসহ নানা ভূরাজনৈতিক ইস্যুতে বিরোধপূর্ণ সম্পর্ক উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্রের। বিভিন্ন সময় চলতেই থাকে দুপক্ষের বাগযুদ্ধ। এরই ধারাবাহিকতায় ওয়াশিংটনের বিরুদ্ধে আঞ্চলিক কূটকৌশলের অভিযোগ তুললো পিয়ংইয়ং।

ads

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্রকে উদ্ধৃত করে বলেছে, পিয়ংইয়ং তার সার্বভৌমত্ব এবং নিরাপত্তা রক্ষায় ওয়াশিংটনের আক্রমণের হাতিয়ার হিসেবে মানবাধিকার ব্যবহার এবং উত্তর কোরিয়াবিরোধী শত্রুতামূলক আচরণের প্রতিক্রিয়ায় কঠোর এবং সিদ্ধান্তমূলক পছন্দ গ্রহণ করবে।

মূলত গত সপ্তাহে উত্তর কোরিয়ার মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের বার্ষিক প্রতিবেদনের প্রেক্ষিতে কঠোর এ জবাব দিলো দেশটি।

ads

গত সপ্তাহে স্টেট ডিপার্টমেন্টের প্রকাশিত একটি বার্ষিক প্রতিবেদনে উত্তর কোরিয়ায় ‘উল্লেখযোগ্য মানবাধিকার সমস্যা’ বর্ণনা করা হয়েছে। এটি ‘সরকারি কর্তৃপক্ষের হাতে নির্বিচারে বা বেআইনি হত্যাকাণ্ড, বিচারবহির্ভূত হত্যা, বলপূর্বক গুম এবং নির্যাতন বা নিষ্ঠুর, অমানবিক বা অবমাননাকর আচরণ বা শাস্তি’সহ বিশ্বাসযোগ্য প্রতিবেদনের উল্লেখ করেছে।

এদিন তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করতে যুক্তরাষ্ট্রের আহ্বানেরও নিন্দা জানায় উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার ন্যাশনাল অ্যারোস্পেস ডেভেলপমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনের একজন মুখপাত্রকে উদ্ধৃত করে কেসিএনএ এক বিবৃতিতে বলেছে, আমাদের দেশের নিরাপত্তা নিশ্চিতে মহাকাশ পুনরুদ্ধারের ক্ষেত্রে আমাদের সক্ষমতা বাড়ানোর পরিকল্পনা অনুযায়ী আমরা আমাদের সিদ্ধান্তমূলক মিশন পরিচালনা করব।

সূত্র: রয়টার্স

ad

পাঠকের মতামত