30917

গ্রুপ থিয়েটার ফেডারেশনের উদ্যোগে সাত নাট্য ব্যক্তিত্বকে সম্মাননা প্রদান

ডেস্ক রিপোর্টঃ চট্টগ্রাম শিল্পকলা একাডেমি মিলনায়তনে গতকাল বাংলাদেশ গ্রিপ থিয়েটার ফেডারেশনের চট্টগ্রাম বিভাগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজ বিজ্ঞানী ড. অনুপম সেন এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সভাপতি মন্ডলীর সদস্য শাহাদাত হোসেন খান হিলু, ম. সাইফুল আলম চৌধুরী, অলক ঘোষ পিন্টু, সনজীব বড়–য়া, সুচরিতা দাশ খোকন, কেন্দ্রীয় সম্পাদক (প্রশিক্ষণ) অভিজিৎ সেনগুপ্ত।

সম্মেলন উপলক্ষে চট্টগ্রাম বিভাগের সাতজন নাট্য ব্যক্তিত্বকে গ্রুপ থিয়েটার ফেডারেশন সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন-শান্তুনু বিশ্বাস (মরণোত্তর), সুব্রত বড়ুয়া রণি (মরনোত্তর), তপন ভট্টাচার্য (মরনোত্তর) শোভনময় ভট্টাচার্য (মরণোত্তর), দীপক চৌধুরী, শাহজাহান চৌধুরী ও শুকদেব রায়।

ads

জাতীয় পতাকা ও ফেডারেশনের পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে সম্মেলনের সূচনা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন-নাটক হল সমাজের দর্পণ। নাটকের মাধ্যমে মানবিক সমাজ বিনির্মাণের লক্ষে নাট্যকর্মীদের কাজ করে যেতে হবে। বাংলাদেশের সকল গণতান্ত্রিক ও ¯ৈ^রাচার বিরোধী আন্দোলনে এদেশের নাট্য ও সংস্কৃতি কর্মীরা অগ্রণী ভূমিকা পালন করছেন। অসা¤প্রদায়িক বাংলাদেশ নির্মাণে বাংলাদেশের নাট্য ও সংস্কৃতিকর্মীরা সবসময় অগ্রপথিক হিসেবে কাজ করেছে।

৪৩টি নাট্য দলের উপস্থিতির মাধ্যমে বিভাগীয় কাউন্সিল শুরু হয়। চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার নাট্যদল সমূহের প্রতিনিধিদের উপস্থিতিতে সাংগঠনিক অধিবেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেমনের চট্টগ্রাম বিভাগের সভাপতিমন্ডলীর সদস্য মোসলেম উদ্দিন সিকদার ও সাংগঠনিক রিপোর্ট উপস্থাপন করেন বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম বাবু।

ads
ad

পাঠকের মতামত