27281

শপথ নিলেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী, নাজিবের দল ফিরল ক্ষমতায়

নিউজ ডেস্ক: মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ইসমাইল সাবরি ইয়াকুব। আর এর মাধ্যমে দেশটির ক্ষমতায় ফিরল দুর্নীতির অভিযোগে অভিযুক্ত সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের দল।

পার্লামেন্টে আস্থা ভোটে হেরে মুহিউদ্দিন ইয়াসিন ক্ষমতা হারানোর পর দেশটির বৃহত্তম দল ইউনাইটেড মালয়েজ ন্যাশনাল অরগানাইজেশন (উমনো) থেকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন পান ৬১ বছর বয়সী ইয়াকুব। তিনি ছিলেন মুহিউদ্দিন সরকারের ডেপুটি।

ads

শনিবার তিনি দেশটির রাজা আল-সুলতান আবদুল্লাহর কাছে জাতীয় প্যালেসে শপথ নেন। এ সময় সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকসহ জোটের অন্য নেতারা উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণের মাধ্যমে তিনি হলেন মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী।

ads

এছাড়া তিনি হলেন ২০১৮ সালের নির্বাচনের পরে প্রধানমন্ত্রী পদে আসীন হওয়া তৃতীয় ব্যক্তি।

করোনা মহামারী রোধে ব্যর্থতার অভিযোগে গত মাসে মহিউদ্দিন সরকারের উপর থেকে উমনো সমর্থন প্রত্যাহার করে নেয়ায় ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য হন মুহিউদ্দিন ইয়াসিন।

উমনো দলটি স্বাধীনতার পর থেকে ছয় দশকের বেশি সময় মালয়েশিয়ার ক্ষমতায় ছিল। কিন্তু দলটি থেকে সবশেষ প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে বড় ধরনের দুর্নীতির অভিযোগ উঠার পর ক্ষমতার বাইরে চলে যেতে হয় দলটিকে। কিন্তু ইয়াকুবের প্রধানমন্ত্রী হওয়ার মাধ্যমে আবারো ক্ষমতার মসনদে ফিরে এলো উমনো।

এর আগে গত ১৮ আগস্ট দেশটির রাজা আগং ডি পার্তুয়ানের আহ্বানে সংসদ সদস্যদের অংশ্রগ্রহণে অনলাইন ভোটিংয়ে ১১৩ ভোট পেয়ে এগিয়ে থাকেন ইসমাইল সাবরী ইয়াকুব। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আনোয়ার ইব্রাহিম পান ৯৯ ভোট।

সূত্র : রয়টার্স

ad

পাঠকের মতামত