27284

যুক্তরাষ্ট্র থেকে এলো আরও ৩১২ আইসিইউ ভেন্টিলেটর

নিউজ ডেস্ক: শুরুতে বাংলাদেশি প্রবাসীদের পাঠানো ২৫০টি পোর্টেবল আইসিইউ ভেন্টিলেটর দেশে আসে। দুই চালানে মোট ৫৬২টি ভেন্টিলেটর এসেছে দেশে। এসব ভেন্টিলেটর জেলা পর্যায়ের হাসপাতাল ও কিছু অ্যাম্বুলেন্সেও সংযোজন করার পরিকল্পনা রয়েছে সরকারের।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশি প্রবাসীদের পাঠানো আরও ৩১২টি পোর্টেবল আইসিইউ ভেন্টিলেটর দেশে পৌঁছেছে।

ads

ভেন্টিলেটরগুলো নিয়ে কাতার এয়ারওয়েজের কিউআর৬৩৮ মডেলের একটি বিমান দোহা থেকে শুক্রবার রাত ৩টা ৩৬ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে।

ads

এর আগে বাংলাদেশি প্রবাসীদের পাঠানো ২৫০টি পোর্টেবল আইসিইউ ভেন্টিলেটর দেশে আসে। দুই চালানে মোট ৫৬২টি ভেন্টিলেটর এসেছে দেশে।

মূলত এসব ভেন্টিলেটর জেলা পর্যায়ের হাসপাতাল ও কিছু অ্যাম্বুলেন্সেও সংযোজন করার পরিকল্পনা রয়েছে সরকারের।

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এ বি এম আবদুল্লাহ বিমানবন্দরে এসে ভেন্টিলেটরগুলো গ্রহণ করেন।

এরপর সংবাদ সম্মেলনে ডা. আবদুল্লাহ বলেন, যুক্তরাষ্ট্রে বসবাস করা চার চিকিৎসক নেফ্রোলজিস্ট অধ্যাপক ডা. জিয়াউদ্দিন আহমেদ সাদেক, কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. মাসুদুল হাসান, জাতিসংঘের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা মাহমুদ উস শামস চৌধুরী, কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. চৌধুরী হাফিজ আহসান ও কানাডায় বসবাস করা চিকিৎসক আরিফুর রহমানের তত্ত্বাবধানে এসব ভেন্টিলেটর পাঠানো হয়েছে।

ভবিষ্যতে আরও ভেন্টিলেটর আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক বলেন, দেশে করোনা সংক্রমণ ও মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় বিভিন্ন দেশ থেকে টিকা কিনছে সরকার। পাশাপাশি উন্নয়ন সহযোগী দেশগুলো বিনা মূল্যে টিকা সেবাও দিয়ে যাচ্ছে। তবে সবচেয়ে সংকট রয়েছে আইসিইউ ও ভেন্টিলেটর সাপোর্টের।

তিনি বলেন, ‘এ মহামারির সময়ে এসব সহযোগিতা অব্যাহত রাখার জন্য বিভিন্ন পর্যায়ে চেষ্টা করা হচ্ছে। এসব ভেন্টিলেটর শুধু করোনার সময় নয়, পরবর্তী সময়েও যেকোনো মুমূর্ষু রোগীর জন্য এসব ব্যবহার করা যাবে।’

ad

পাঠকের মতামত