19056

সংগীতশিল্পী পুতুলের সংসার টেকেনি ২ বছরও

নিউজ ডেস্ক: সংসার জীবন দু’বছরও স্থায়ী হয়নি সংগীতশিল্পী সাজিয়া সুলতানা পুতুলের। ক্লোজআপ ওয়ানের তারকা পুতুলের বিয়ের অল্প দিনের মধ্যেই পারিবারিক কলহ শুরু হয়। রূপ নেয় দ্বন্দ্বে। শেষ পর্যন্ত বিচ্ছেদ।

সোমবার ছিল তার দ্বিতীয় বিবাহবার্ষিকী। কিন্তু দু’বছর পূর্ণ করার আগেই তাদের দাম্পত্য জীবনের ইতি হয়েছে। এ নিয়ে ফেসবুকে একটি আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন তিনি। আলোচিত সংগীতশিল্পী পুতুল রোববার রাতে ফেসবুকে ওই স্ট্যাটাসটি দেন।

ads

বিচ্ছেদ আগে হলেও বিলম্বে তা প্রকাশের কারণ হিসেবে তিনি লিখেছেন, ‘আজ এতো দিন পর এই কথাগুলো বলার একটাই কারণ। সম্পর্কটার ভিতরে থাকলে যৌথ জীবন উদযাপনের দুই বছর হতো আজ। যেহেতু একক জীবনযাপন করছি, এই দিনটার কোনো বিশেষত্ব নেই। বছরের অন্য দিনগুলোর মতোই একটা তারিখ মাত্র।’

পুতুলের ফেসবুক ভেরিভায়েড অ্যাকাউন্টে দেয়া পুরো স্ট্যাটাসটি এখানে হুবহু তুলে ধরা হলো-
দুই বছর আগে বিয়ের বন্ধনে আবদ্ধ হয়েছিলাম, ঢুকেছিলাম যুগল জীবনযাপনে। বিবাহিত জীবনের খুব অল্প দিনের মাথায় বুঝেছিলাম পথটা কঠিন থেকে কঠিনতর হচ্ছে। এই পথটা ঠিক যেনো আমার কল্পনার সেই পথটা নয়, যে পথে আনন্দে হেঁটে নেয়া যায় অক্লেশে। মত আর আদর্শিক পার্থক্যগুলো নিছক পার্থক্য থেকে রূপ নিচ্ছিলো চূড়ান্ত দ্বন্দ্বে। সম্পর্ক মুমূর্ষু হচ্ছিলো, ক্ষতিগ্রস্ত হচ্ছিলো আমার সৃষ্টিশীল সত্তা।

ads

বিচ্ছিন্নতার সিদ্ধান্ত নিয়েছিলাম তখনই। হয়েছিলো বিচ্ছেদ। অতঃপর আবার আমার সেই একক জীবনে ফেরা, সুর আর সাহিত্যের সাথে নির্বিঘ্ন একক সংসার। বিয়েটা ঘটা করে হবার বিষয়, বিচ্ছেদে ঘটা করার কিছু নেই। বিচ্ছেদে বিষাদের সুর বাজে আত্মায়। সেই সুর মন পাড়াতে একলা বাজা-ই ভালো। সকলকে নিয়ে সেই বিচ্ছেদী সুর উদযাপনের কিছু নেই।

কিন্তু চূড়ান্ত সত্য এই, সেই বিষাদে কোথাও মুক্তির গন্ধ মিশে থাকে, থাকে মুমূর্ষুতার অবসানে লম্বা করে নিশ্বাস নেয়া। জীবনটা বেঁচে ওঠার সুযোগ পায় আরো একবার। সেই জীবনটাকে বাঁচিয়ে দেয়া জীবনের প্রতিই সুবিচার বলে বিশ্বাস করি।

আজ এতো দিন পর এই কথাগুলো বলার একটাই কারণ। সম্পর্কটার ভিতরে থাকলে যৌথ জীবন উদযাপনের দুই বছর হতো আজ। যেহেতু একক জীবনযাপন করছি, এই দিনটার কোনো বিশেষত্ব বা মহিমা নেই। বছরের অন্য দিনগুলোর মতোই একটা তারিখ মাত্র।

শুভেচ্ছা শুভকামনা জানানোর কিছু নেই। জীবন সহজ হবার স্বপ্নে যেমনি শুভকামনা জানাই নিজেকে নিজে প্রতিদিন, আজও তা জানাচ্ছি। ফেসবুক যতোই স্মৃতিতে ফেরাতে চাক দুই বছর আগের আজকের দিনে, নিজের কাছে নিজের প্রত্যয় কেবলই সামনে তাকানোর। মঙ্গল হোক সবার।

উল্লেখ্য, কানাডা প্রবাসী আলোকচিত্রী নুরুল ইসলামের সাথে ২০১৯ সালের ১৫ মার্চ পারিবারিকভাবে বিয়ে বন্ধনে আবদ্ধ হয়েছিলেন পুতুল। পুতুলের বর্ণনা অনুযায়ী, নুরুল ইসলাম একটি সরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন কানাডায়। পাশাপাশি শখের বসে ফটোগ্রাফিও করেন।

‘ক্লোজআপ ওয়ান-২০০৬’ প্রতিযোগিতার মধ্য দিয়ে সংগীতের ভুবনে পা রাখেন সাজিয়া সুলতানা পুতুল। বিভিন্ন মিশ্র অ্যালবামের গাওয়ার পাশাপাশি বিয়ের আগে অন্তত পাঁচটি একক গান প্রকাশ করেন এই শিল্পী। গান গাওয়ার পাশাপাশি পুতুল যুক্ত লেখালেখিতেও। বিয়ের আগে প্রকাশ হয়েছে তার লেখা চারটি বই।

ad

পাঠকের মতামত