7998

করোনা পরীক্ষায় কুমেকে এসেছে পিসিআর মেশিন; শীঘ্রই শুরু হবে কার্যক্রম

মাইনুল হক: করোনাভাইরাস শনাক্তসহ বিভিন্ন জটিল রোগের নমুনা পরীক্ষার জন্য বৃহস্পতিবার রাতে ঢাকা থেকে কুমিল্লাা মেডিকেল কলেজ হাসপাতালে এসে পৌঁছেছে পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে কুমিল্লায় করোনা ভাইরাস পরীক্ষা কার্যক্রম শুরু হবে।

শুক্রবার সকালে কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোস্তফা কামাল আজাদ এটি গ্রহণ করেন। আগামীকাল শনিবার থেকে কুমিল্লা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে এই মেশিনটির সংযোজন ও স্থাপন কাজ শুরু হবে। কাজ শেষে এটি পরিচালনার জন্য টেকনিক্যাল কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

ads

প্রশিক্ষণ শেষে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও কুমিল্লা ৬ আসনের সংসদ সদ্যস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পরিচালক ডা. মো. মজিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, করোনা ভাইরাস নমুনা সংগ্রহ করে এখানেই দিনে দিনে পরীক্ষা করা হবে। তবে ফলাফল এখানে দেওয়া হবে না। প্রতিদিনের ফলাফল ঢাকা পাঠানো হবে। সেখান থেকেই কেন্দ্রীয়ভাবে ফলাফল জানানো হবে।

তিনি বলেন, পরীক্ষা কাজটি শুরু হলে কুমিল্লা জে লার ৬৫ লাখ লোকসহ বৃহত্তর কুমিল্লা ও নোয়াখালী জেলা প্রায় দেড় কোটি লোক উপকৃত হবে। বিশেষ করে কুমিল্লা, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়ীয়ার এবং ফেনী কুমিল্লার কাছাকাছি হওয়াতে এই মেডিকেল কলেজে যাতায়ত সহজ হবে। কুমিল্লাবাসীর দীর্ঘদিনের প্রত্যাশার আইসিইউ ওয়ার্ডের জন্য ব্লাড গ্যাস এনালাইজার মেশিন সহসাই স্থাপন হবে বলেও তিনি ইঙ্গিত করেন।

ads
ad

পাঠকের মতামত