3868

লাকসাম উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এনায়েত উল্লাহ

নিজস্ব প্রতিবেদক: কুমিল্লার লাকসাম উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পেলেন লায়ন এনায়েত উল্লাহ এফসিএ। এর আগে তিনি উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ছিলেন। শুক্রবার সন্ধ্যায় লাকসাম উপজেলা আওয়ামীলীগের বর্ধিত সভায় ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে লায়ন এনায়েত উল্লাহ এফসিএ’র নাম ঘোষনা করা হয়।

ads

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি লাকসাম উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। রাষ্ট্রীয় কাজে মন্ত্রীর নানা ব্যস্ততার কারণে সর্বসম্মতিক্রমে লায়ন এনায়েত উল্লাহ এফসিএ কে উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি করা হয়।

ads

১৯৫১ সালে লাকসাম উপজেলার মুদাফফরগঞ্জ দক্ষিণ ইউনিয়নের হামিরাবাগ গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন লায়ন এনায়েত উল্লাহ এফসিএ। আব্দুল জলিল ও আয়েশা খাতুন দম্পতির ৪ ছেলে ও ৪ মেয়ের সংসারে তিনি সবার বড়। তার শিক্ষা জীবনের শুরু শ্রীয়াং সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে। পরে শাহরাস্তি উপজেলার বিজয়পুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, লাকসাম নওয়াব ফয়জুন্নেছা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি সম্পন্নের পর কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে স্নাতকোত্তর (অর্থনীতি) এবং ইনিস্টিটিউট অব চার্টার্ড একাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি) থেকে চার্টার্ড একাউন্ট্যান্সি ডিগ্রি অর্জন করেন। দাম্পত্য জীবনে তিনি ২ মেয়ের জনক।

আওয়ামী পরিবারে বেড়ে ওঠা এনায়েত উল্লাহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে ১৯৬৮ সালে নওয়াব ফয়জুন্নেছা কলেজে অধ্যয়নকালে ছাত্রলীগে সম্পৃক্ত হন। ১৯৯৪ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি বৃহত্তর লাকসাম বঙ্গবন্ধু পরিষদের সভাপতির দায়িত্ব পালন করেন। বর্তমানে অন্যতম উপদেষ্টা হিসেবে রয়েছেন। ১৯৯৭ সালে গঠিত লাকসাম থানা আওয়ামী লীগ কমিটির সদস্য ছিলেন এনায়েত উল্লাহ এফসিএ।

কর্মজীবনে তিনি একজন সফল ব্যবসায়ী। ১৯৮৩ সালে চার্টার্ড একাউন্ট্যান্সি ডিগ্রি অর্জনের পর থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি একটি নিরীক্ষক প্রতিষ্ঠান (অডিট ফার্ম) পরিচালনা করেন। ২০০১ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ সেবা সংগঠন লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল (ডিস্ট্রিক্ট ৩১৫ বি ২) এর গভর্নর ছিলেন। পরবর্তীতে ২০০২ সালে আমেরিকা গমন করে ২০১০ সাল পর্যন্ত সেখানে কাটান। আমেরিকা থেকে প্রত্যাবর্তনের পর পুনরায় অডিট ফার্মে যুক্ত হন। ২০১১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত মনোহরগঞ্জ উপজেলার নীলকান্ত ডিগ্রি কলেজ এর সভাপতির দায়িত্ব পালন করেন লায়ন এনায়েত উল্লাহ্ এফসিএ। বর্তমানে তিনি যৌথ ভাবে শফিক-বসাক এন্ড কোম্পানি নামক একটি অডিট ফার্ম পরিচালনা করছেন। পাশাপাশি ইউনিয়ন ব্যাংক এর পরিচালক এবং সাধনা সংসদ এর সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

ad

পাঠকের মতামত