2115

কুমিল্লার মাটি বঙ্গবন্ধু এবং শেখ হাসিনার ঘাঁটি: এমপি বাহার

নিজস্ব প্রতিবেদক: কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্বা আ.ক.ম বাহাউদ্দিন বাহার বলেছেন, এভাবে ওয়ার্ড আওয়ামীলীগের সম্মেলন কখন হয়েছে আমরা অনেকেই ভুলে গেছি। ঘরে বসে ব্যক্তি পছন্দের লোক নিয়ে কমিটি করা হত। এখনও অনেক জায়গায় এভাবে করে। আমি ছাত্রলীগ করতাম একসময়। জাতীর জনক বঙ্গবন্ধুকে ঘাতকরা ১৯৭৫ সালে হত্যা করে। সেই ১৯৭৫ সালে আমি ছাত্রলীগ ছেড়ে আওয়ামীলীগে যোগদান করি। সেই সময় আমি কুমিল্লায় আওয়ামীলীগের প্রতিটি নেতার সাথে যোগাযোগ করি। তখন কুমিল্লায় ৬টি ওয়ার্ড ছিল, বর্তমানে ২৭টি ওয়ার্ড। এই ছয়টি ওয়ার্ডের আওয়ামী লীগের সম্মেলন করে শহর আওয়ামীলীগের কমিটি গঠন করেছিলাম। সেই শহর আওয়ামীলীগের কমিটিতে আমাকে সাধারণ সম্পাদক করা হয়েছিল। আওয়ামীলীগকে সুসংগঠিত করার জন্য আমি কাজ করেছি। আজকে কুমিল্লা শহরের প্রতিটি পাড়ায় এবং মহল্লায় আওয়ামীলীগের কর্মী তৈরী হয়েছে আওয়ামীলীগের দুর্ঘ তৈরী হয়েছে। আমি আজকের এই সম্মেলন থেকে বলতে পারি এই কুমিল্লার মাটি শেখ হাসিনার ঘাঁটি। এই কুমিল্লার মাটি বঙ্গবন্ধুর ঘাঁটি। বাংলার মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনার আদর্শকে লালন করে কাজ করতে হবে। আমাদের প্রতিটি কর্মীর কর্মকান্ডের সাথে দলের সুনাম জড়িত। বঙ্গবন্ধু ও শেখ হাসিনার সুনাম জড়িত। তাই বঙ্গবন্ধুর আদর্শ লালন করে শেখ হাসিনার যোগ্য কর্মী হিসেবে কাজ করতে হবে। ত্যাগের মহিমায় দলকে গড়তে হবে।

ads

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা। বাংলাদেশকে এগিয়ে নিতে হলে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হতে হবে। আগামির ২০৪১ সালের উন্নত বাংলাদেশের নেতৃত্ব দিশেবে আওয়ামী লীগের কর্মীরা। আমি কুমিল্লার আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনকে সুসংগঠিত করতে চাই। আমাকে দল থেকে সরিয়ে দিতে নানামূখি ষড়যন্ত্র করা হয়েছিল। ২৩ বছর দলে পদ বঞ্চিত ছিলাম। তবুও যখনই প্রয়োজন হয়েছে দলের জন্য নেত্রীর জন্য জীবন বাজি রেখে রাজপথে নেমেছি। শত ষড়যন্ত্র করেও শেখ হাসিনার হ্রদয় থেকে আমাকে মুছে দিতে পারেনি। আজ কুমিল্লার ঘরে আওয়ামী লীগ,যুবলীগ ,ছাত্রলীগ ,স্বেছাসেবক লীগ, শ্রমিক লীগ তৈরী হয়েছে। কুমিল্লা মুক্তিযুদ্ধের পথিকৃত। রাজনীতির পথিকৃৎ। পথিকৃৎ কুমিল্লার ঐহিত্য সমুন্নত রাখতে হবে। আমরা নেতা বানাবো মানুষের জন্য কাজ করার জন্য। দলের পদ ভাঙ্গিয়ে কারো উপর নির্যাতন করা যাবে না।

ads

হাজী বাহার আরো বলেন, ৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার পর কুমিল্লা শহরে ওয়ার্ডে ঘুরে সংগঠন তৈরী করেছি। কুমিল্লার মানুষের অধিকার প্রতিষ্ঠায় সারা জীবন সততার সাথে কাজ করে আসছি। আমার কর্মীদেরও সততার সাথে কাজ করতে হবে। কোন এক সময় কুমিল্লায় আওয়ামীলীগ এত বেশী শক্তিশালী ছিলনা। আজ এই কুমিল্লার প্রতিটি স্থানে, প্রতিটি জনপদে কুমিল্লা মহানগর আওয়ামীলীগ, মহানগর যুবলীগ, মহানগর স্বে”ছাসেবকলীগ ও মহানগর ছাত্রলীগ সহ প্রতিটি অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা আগের তুলানায় অনেক বেশী শক্তিশালী ও সু-সংগঠিত সংগঠন। তখন আওয়ামী লীগ-ছাত্রলীগ করা মানুষ পাওয়া কঠিন ছিল। আজকে যেমন আমাকে ষড়যন্ত্র মোকাবেলা করে রাজনীতি করতে হচ্ছে সেদিনও ষড়যন্ত্র ছিল। আজ কুমিল্লার ঘরে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাছাসেবক লীগ, শ্রমিক লীগ তৈরী হয়েছে। দীর্ঘ তেইশটি বছর আওয়ামীলীগ থেকে আমাকে পদ বঞ্চিত রাখা হয়েছিল। বঙ্গবন্ধুর আদর্শ থেকে বিচ্যুত হইনি। আমি জাতীয় সংসদে বলি কুমিল্লা শাসনগাছায় একটি ফ্লাইওভার দরকার, ভিক্টোরিয়া সরকারি কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করতে হবে। আমি এই গোমতী নদীর উপর তিনটি ব্রীজ করে দিয়েছি। আরো তিনটি ব্রীজ করে দেব ইনশাআল্লাহ। গোমতী নদীর পাড়ে প্রশস্ত রাস্তা করে দিয়েছি এবং সোলার স্ট্রিট লাইট বসিয়ে দিয়েছি। বিগত সময়ে এমন কাজ কেউ কুমিল্লার জন্য কওে নাই। একসময় পকেট কমিটি দিয়ে কুমিল্লায় আওয়ামী লীগ চলতো। আমরা দলের ত্যাগী-পরীক্ষিত কর্মীদের দিয়ে কমিটি গঠন করেছি এবং করছি। আমরা নেতা বানাব মাস্তানী করার জন্য নয়, মানুষের জন্য কাজ করার জন্য। মানুষের মনে কষ্ট দেওয়ার জন্য নয়, সেবা করার জন্য। আর আজকে যাদেরকে কমিটিতে রাখা হবে তাদের ত্যাগের মহিমা নিয়ে রাজনীতি করতে হবে। কেউ ভিজিটিয় কার্ড ব্যবহার করে বলবেন না আমি ওয়ার্ডের সভাপতি, আমি ওয়ার্ডের সাধারণ সম্পাদক। তাহলে কমিটি বাতিল করে দিব।

১৩ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যায় কুমিল্লা নগরীর কাপ্তান বাজার সরকারী প্রথমিক বিদ্যালয় স্কুল মাঠে মহানগর ০৪নং ওয়ার্ড আওয়ামীলীগ আয়োজিত ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা-০৬ সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার এসব কথা বলেন।

কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত এর সভাপতিত্বে রেফায়েতুল ইসলাম সুইট এর সঞ্চালনায় অনুষ্ঠিত ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত, মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি কুমিল্লা জেলা পিপি এডভোকেট জহিরুল ইসলাম সেলিম, সহ-সভাপতি আব্দুল আলিম কাঞ্চন, মহানগর ছাত্রলীগের আহবায়ক আবদুল আজিজ শিয়ানুক, মহানগর স্বে”ছাসেবকলীগের সাধারণ সম্পাদক সাদেকুর রহমান পিয়াস প্রমূখ।

সম্মেলনে প্রধান অতিথি হাজী বাহার বক্তব্য শেষে মহানগর ০৪নং ওয়ার্ড আওয়ামীলীগের কমিটির নাম ঘোষণা করেন। ০৪নং ওয়ার্ড আওয়ামীলীগের নব-গঠিত কমিটিতে কাপ্তানবাজার এলাকার মো. বেলাল হোসেনকে সভাপতি ও নাসির উদ্দিন নাদিমকে সাধারন সম্পাদক করে ৭১ সদস্য বিশিষ্ট কমিটির নাম ঘোষণা করেন। এসময় মঞ্চে সাবেক কাউন্সিলর কাইয়ুম খান বাবুল, হাজী আবদুল মালেক, হাজী এনায়েত উল্লাহ, মিজানুর রহমান, মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক হাবিবুল আল আমিন সাদি সহ মহানগর আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও স্থানীয় প্রবীন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ad

পাঠকের মতামত