465

চাঁদপুরে তিন নদীর মোহনায় বটতলা কেন্দ্রিক বাউল গানের আসর

মাইনুল হক: দেশের বিভিন্ন স্থানে এক সময় বটতলায় বসতো বাউল গানের আসর। কালের আবর্তে আজ হারিয়ে যাচ্ছে ঐতিহ্য সেই বাউল গান। সেই সঙ্গে কমে এসেছে বাউলের সংখ্যাও। এই সুস্থ ধারার তৃণমূলের বাউল গানকে ফিরিয়ে আনতে সরকারি উদ্যোগে শিল্পকলা একাডেমি আয়োজন করছে বটতলা কেন্দ্রিক বাউল গানের আসর।

ads

এক সময় বাউল শিল্পীরা সড়কের পাশে বটতলা দেখে দেখে বাউল গানের আসর জমাতেন। নানা বয়সের দর্শক শ্রোতারও ভীড় করতেন। মনোযোগ দিয়ে পালা গান, ঘাটু গান, জারি গান শুনতেন। আজকাল আকাশ সংস্কৃতির ভীড়ে তা হারিয়ে যাচ্ছে। সেই হারিয়ে যাওয়া সংস্কৃতিকে আবারো জাগিয়ে তুলতে শিল্পকলার সহযোগিতায় শুরু হয়েছে বটতলা কেন্দ্রীক বাউল গানের আসর।

ads

এরই অংশ হিসেবে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে চাঁদপুরের মোলহেড (বড় স্টেশন) এলাকায় তিন নদীর মোহনায় বটতলা কেন্দ্রিক অনুষ্ঠিত হয়েছে এই বাউল গানের আসর। গত শুক্রবার বিকালে চাঁদপুরে তিন নদীর মোহনায় বটতলা কেন্দ্রিক বসে  এই বাউল গানের আসর। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব মোঃ শওকত ওসমান, চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির সাংস্কৃতিক অফিসার জনাব আয়াজ মাহমুদসহ অন্যান্য গণ্যমান্য ব্যাক্তিবর্গ।

কুমিল্লা জেলার প্রখ্যাত বাউল রবিউল, বাবুল পাটওয়ারী ও তাঁর দল এবং সীমান্ত  এক মনোমুগ্ধকর বাউল গানের আসর জমায়। এসময় চাঁদপুরে তিন নদীর মোহনা বটতলা কেন্দ্রিক গান শুনতে বিভিন্ন বয়সের হাজার হাজার শ্রোতারা ভীর জমায়। বাদ যায়নি নারীরাও। নতুন প্রজন্মের অনেকেই দেখেনি এমন আসর। তারাও দেখে মুগ্ধ।

বয়াতি দলের ঢোলে তাল তুলেন সোহেল বয়াতি। মন্দিরা এবং হারমোনিয়ামের সুরে, সোহেল বয়াতির ঢোলের তালে নেচে গেয়ে মাতিয়ে তুলেন সকল বয়সের নর নারীদের। মুগ্ধ হয়ে বাড়ি ফিরে সবাই। স্থানীয়রা মনে করেন এ সকল হারিয়ে যাওয়া বাউল গানগুলোকে পুনরুজ্জীবিত করার জন্য এমন উদ্যোগ অত্যন্ত জরুরি। পাশাপাশি যে সকল বাউলরা আছেন তারা ফিরে পাবেন তাদের পেশা।

 

ad

পাঠকের মতামত