42893

বাইডেন দম্পতির আয় কত

আন্তর্জাতিক ডেস্ক: গত বছর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী ফার্স্টলেডি জিল বাইডেনের ভালই আয়-রোজগার হয়েছে। ২০২২ সালে এই দম্পতি মোট ৫ লাখ ৭৯ হাজার ৫১৪ ডলার আয় করেছেন। মঙ্গলবার (১৮ এপ্রিল) প্রকাশিত আয়কর নথি থেকে এ তথ্য জানা গেছে। খবর এএফপির।

বাইডেন রাষ্ট্রের কোষাগার থেকে কত বেতন পান, আয়করই বা দেন কত- এসব প্রশ্নের উত্তর মিলেছে তাদের আয়কর নথি থেকে। আয়কর রিটার্নে দেয়া তথ্যানুযায়ী, বাইডেন দম্পতির বার্ষিক আয়ের বেশির ভাগ এসেছে প্রেসিডেন্ট হিসেবে পাওয়া জো বাইডেনের বেতন থেকে।

ads

বাইডেন প্রতিবছর চার লাখ ডলার বেতন পান। মার্কিন কংগ্রেস তার এ বেতন নির্ধারণ করে দিয়েছে। তবে আগের বছরের তুলনায় ২০২২ সালে বাইডেন দম্পতির আয় কিছু কমেছে। যা ৩০ হাজার ডলারের মতো।

আর তারা গত বছর তাদের আয়ের ২৩.৮ শতাংশ কেন্দ্রীয় সরকারকে কর দিয়েছেন। যার পরিমাণ ১ লাখ ৩৭ হাজার ৬৫৮ ডলার। এ ছাড়া নিজ রাজ্য ডেলাওয়ারে তারা আয়কর দিয়েছেন ২৯ হাজার ২৩ ডলার। এর মধ্যে জিল বাইডেন আয়কর দিয়েছেন ৩ হাজার ১৩৯ ডলার।

ads

স্বামী প্রেসিডেন্ট হলেও এখনও চাকরি করেন স্ত্রী ফার্স্টলেডি জিল বাইডেন। নর্দান ভার্জিনিয়া কমিউনিটি কলেজে শিক্ষকতা করেন তিনি। জিল হোয়াইট হাউসে আসার পরও চাকরি করা যুক্তরাষ্ট্রের প্রথম ফার্স্টলেডি। কলেজে শিক্ষকতা করে তিনি বছরে ৮২ হাজার ৩৩৫ ডলার বেতন পান।

গত বছর বাইডেন দম্পতি ২০ হাজার ডলারের বেশি বিভিন্ন দাতব্য কাজে দান করেছেন। এর মধ্যে বিউ বাইডেন ফাউন্ডেশনে দানের পরিমাণ ৫ হাজার ডলার। বিউ বাইডেন দম্পতির ছেলে। ক্যানসারে ভুগে ২০১৫ সালে মারা যান তিনি।

ad

পাঠকের মতামত