42891

হাড় না কেটেই ফুসফুস প্রতিস্থাপন করলো রোবট

আন্তর্জাতিক ডেস্ক: প্রথমবারের মতো চার হাতের রোবট দিয়ে ফুসফুস প্রতিস্থাপনের উদ্যোগ নিয়েছে স্পেনের একটি হাসপাতাল। এই পদ্ধতিতে কোনও হাড় কাটার প্রয়োজন হবে না বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। মঙ্গলবার (১৮ এপ্রিল) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

বার্সেলোনার ভ্যাল ডি হেব্রন হাসপাতালে রোগীর ক্ষতিগ্রস্থ ফুসফুস অপসারণ করতে ত্বক, চর্বি ও পেশীর একটি ছোট অংশ রোবটের মাধ্যমে কাটেন সার্জনরা। মাত্র ৮ সেন্টিমিটার ছিদ্র দিয়ে নতুন ফুসফুস বসানোর কাজটি করে রোবট। চার হাতের এই রোবটের নাম দেওয়া হয়েছে ‘দ্য ভিঞ্চি’।

ads

রোবট ছাড়া সনাতন পদ্ধতিতে ৩০ সেন্টিমিটারের ছিদ্র করতে হতো। সুতরাং স্বাভাবিকভাবেই, নতুন এই পদ্ধতিতে রোগীর কষ্ট কিছুটা কমে গেছে। অল্প ছিদ্রের ক্ষত শুকাতেও কম সময় লাগছে।

ভ্যাল ডি হেব্রনের থোরাসিক সার্জারি ও ফুসফুস প্রতিস্থাপন বিভাগের প্রধান অ্যালবার্ট জাউরেগুই বলেন, ‘আমরা বিশ্বাস করি এটি এমন একটি কৌশল যা রোগীদের জীবনযাত্রার মান উন্নত করবে, অস্ত্রোপচার পরবর্তী কষ্ট প্রশমন করবে।’

ads

কষ্ট লাঘব
প্রথমবারের মতো এই পদ্ধতিতে ফুসফুস প্রতিস্থাপন করা হয় ৬৫ বছরের জেভিয়ারের। নতুন এই পদ্ধতির মাধ্যমে বেশ উপকৃত হয়েছেন বলে জানান তিনি।

তিনি বলেন, ‘যখন অনুভূতি ফিরে এলো, কোনও ব্যথা অনুভব করিনি।’

অপারেশনের পর প্যারাসিটামল ছাড়া অন্য কোনও ওষুধ খেতে হয়নি জেভিয়ারের। তবে প্রচলিত চিকিৎসায় সার্জারি পরবর্তী সেবাসহ ব্যাথানাশক ওষুধ খেতে হয় রোগীকে।

অঙ্গ প্রতিস্থাপনে প্রথম সারির দেশ স্পেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, গড়ে ৭ জন দাতা প্রতিদিন অঙ্গ দান করে দেশটির বিভিন্ন হাসপাতালে।

সূত্র: রয়টার্স

ad

পাঠকের মতামত