50566

সৌদি সফরে যাচ্ছেন ব্লিঙ্কেন

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি কয়েকদিনের এই সফরে গাজা যুদ্ধবিরতি এবং বৃহত্তর আঞ্চলিক সংঘাত প্রতিরোধের প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। খবর এএফপির।

রোববার সৌদির উদ্দেশে পাড়ি দেবেন ব্লিঙ্কেন। সাম্প্রতিক সময়ে ইরান এবং ইসরায়েলের মধ্যকার দীর্ঘ ছায়া যুদ্ধের পর প্রথমবারের মতো তিনি ওই অঞ্চলে সফরে যাচ্ছেন। এই সফরে উপসাগরীয় আরব দেশগুলোর মন্ত্রীদের সঙ্গে তার সাক্ষাৎ করার কথা।

ads

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, গাজায় যুদ্ধবিরতির চলমান প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন ব্লিঙ্কেন। হামাসের হাতে বন্দি জিম্মিদের মুক্তি নিশ্চিতের বিষয়েও আলোচনা করবেন তিনি।

ম্যাথিউ মিলার জানান, সংঘাত ছড়িয়ে না পড়ার গুরুত্বের বিষয়ে জোর দেবেন ব্লিঙ্কেন। একই সঙ্গে এই অঞ্চলে স্থায়ী শান্তি ও নিরাপত্তা অর্জনের জন্য চলমান প্রচেষ্টা নিয়েও আলোচনা করবেন তিনি।

ads

গত ৭ অক্টোবর ইসরায়েলের ওপর হামাসের হামলার আগে সৌদি আরব এবং ইসরায়েলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হওয়ার বিষয়ে আলোচনা চলছিল। তবে হামাস এবং ইসরায়েলের মধ্যে সংঘাত ‍শুরুর পর এই প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়। গত ৭ অক্টোবর থেকে এ নিয়ে পঞ্চমবারের মতো সৌদি সফরে যাচ্ছেন ব্লিঙ্কেন।

মিলার বলেন, ব্লিঙ্কেন ইসরায়েলের নিরাপত্তার নিশ্চয়তাসহ একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের বিষয়ে আলোচনা করবেন। বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারকদের মধ্যে অন্যতম সৌদি আরব। ব্লিঙ্কেন বিশ্ব অর্থনৈতিক ফোরামের একটি বিশেষ অধিবেশনে যোগ দেবেন বলে জানা গেছে।

ad

পাঠকের মতামত