41022

রাশিয়া থেকে ভারতের আমদানি বেড়েছে ৪০০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক: চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে একের পর এক নিষেধাজ্ঞার কবলে রাশিয়া। তবে চলমান নিষেধাজ্ঞার মধ্যেই দেশটি থেকে ভারতের আমদানি বেড়েছে প্রায় ৪০০ শতাংশ।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রাশিয়ান সংবাদমাধ্যম আরটি।

ads

প্রতিবেদনে বলা হয়, চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে রাশিয়া থেকে ভারতে আমদানির পরিমাণ বেড়েছে। এসময় দেশটি রাশিয়া থেকে আমদানি করেছে ৩৭ দশমিক ৩১ বিলিয়ন ডলারের পণ্য। যা গত বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ৩৮৪ শতাংশ।

গত অর্থবছরের প্রথম ১০ মাসে রাশিয়া থেকে ভারতে আমদানি হয় ৭ দশমিক ৭১ ডলারের পণ্য। এ সময়ে রাশিয়া থেকে দেশটি মোট আমদানির ৬ দশমিক ২ শতাংশ আমদানি করেছে।

ads

এতে চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে রাশিয়া ভারতের চতুর্থ বৃহত্তম ব্যবসায়িক আমদানির উৎস দেশ হিসেবে স্থান পেয়েছে। এ তালিকায় প্রথম ৩টি দেশ হলো চীন, সংযুক্ত আরব আমিরাত ও মার্কিন যুক্তরাষ্ট্র। মূলত দেশটিতে বিপুল পরিমাণে ছাড়যুক্ত অপরিশোধিত তেল বিক্রি করার ফলে এ তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে রাশিয়া।

বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক দেশ ভারত। দেশটি তেলের মোট চাহিদার ৮০ শতাংশের বেশি আমদানি করে। এর মধ্যে শুধুমাত্র মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকেই ৬০ শতাংশ অপরিশোধিত তেল আমদানি করে দেশটি।

এ বিষয়ে ভারতের বাণিজ্য সচিব সুনীল বার্থওয়াল বলেন, ভারত প্রচুর পরিমাণে অপরিশোধিত পণ্য কিনেছে। যা পরবর্তীতে পরিশোধিত পেট্রোলিয়াম পণ্যে রূপান্তরিত করে বিক্রি করা হয়।

এদিকে দেশটি থেকে পেট্রোলিয়াম পণ্যের রফতানি বেড়েছে। দেশটির আর্থিক পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালের এপ্রিল থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ৭৮ দশমিক ৫৮ বিলিয়ন ডলার। যা গত বছরের একই সময় ছিল ৫০ দশমিক ৭৭ বিলিয়ন ডলার।

ad

পাঠকের মতামত