41019

রাশিয়ায় সরকার পরিবর্তনের বিরোধিতায় ফ্রান্স প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন বলেছেন, ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর যে স্নায়ুযুদ্ধের অবসান হয় তাকে রাশিয়া কিংবা ইউরোপ কেউই ঠিকমতো মেনে নিতে পারেনি এবং এটিই হচ্ছে চলমান ইউক্রেন সংঘাতের মূল কারণ। একই সঙ্গে তিনি রাশিয়ার সঙ্গে ইউরোপের সম্পর্ক পুনর্মূল্যায়নের ওপর গুরুত্ব আরোপ করেছেন।

তবে রাশিয়ার সঙ্গে সংলাপের এখনো সময় হয়নি বলে তিনি মন্তব্য করেন। ম্যাক্রন বলেন, যুদ্ধক্ষেত্রে রাশিয়ার বিজয় ঠেকাতে ইউক্রেনকে সামরিক সহায়তাসহ সব রকমের সাহায্য দিতে হবে ইউরোপকে। গতকাল শুক্রবার জার্মানিতে অনুষ্ঠানরত মিউনিখ নিরাপত্তা সম্মেলনে দেওয়া বক্তৃতায় ফরাসি প্রেসিডেন্ট এসব কথা বলেন।

ads

তিনি বলেন, সোভিয়েত ইউনিয়নের পতনকে মস্কো মেনে নিতে পারেনি এবং তারা পরবর্তীতে ভূ-রাজনৈতিক সাম্রাজ্য পুনর্বহালের জন্য চেষ্টা প্রচেষ্টা অব্যাহত রাখে।

একইভাবে তিনি ইউরোপের সমালোচনা করে বলেন, রাশিয়ার ব্যাপারেও ইউরোপ সঠিক দৃষ্টিভঙ্গি পোষণ করতে ব্যর্থ হয়েছে। তিনি বলেন, রাশিয়ায় সরকার পরিবর্তনের কথা তিনি এক সেকেন্ডের জন্যও ভাবতে পারেন না। কারণ, এই পথে কোনো ইতিবাচক পরিবর্তন আসবে না কিংবা ইউক্রেনের চলমান সংঘাতের অবসান ঘটাবে না। ম্যাক্রন পরিষ্কার করে বলেন, অতীতে পশ্চিমাদেশগুলো বহু দেশে সরকার পরিবর্তন করেছে কিন্তু তা লক্ষ্য অর্জনে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে।

ads

সূত্র : পার্সটুডে, দ্যা টেলিগ্রাফ, আরটি

ad

পাঠকের মতামত