40950

ইসরাইলের সিদ্ধান্ত অবৈধ: সৌদি

আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি ফিলিস্তিনের পশ্চিমতীরে ৯টি ইহুদি বসতিকে বৈধতা দিয়েছে ইসরাইল। দেশটির এমন সিদ্ধান্তকে অবৈধ বলে উল্লেখ করেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান। ইসরাইলের এমন পদক্ষেপ মধ্যপ্রাচ্যে উত্তেজনা আরও বাড়িয়ে তুলবে বলেও শঙ্কা প্রকাশ করেছেন তিনি।

আল আরাবিয়া জানিয়েছে, সোমবার এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন। ব্রাসেলসে অনুষ্ঠিত যৌথ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল এবং আরব লীগের প্রধান আহমেদ আবদুল-ঘেইত।

ads

প্রিন্স ফয়সাল বলেন, ‘৯টি বসতি বর্ধিতকরণের ইসরাইলি ঘোষণা স্পষ্টভাবে অবৈধ, যা উত্তেজনা বৃদ্ধির মাধ্যমে পরিস্থিতিকে আরও জটিল করে তুলবে।’

প্রতিবেদনে বলা হয়েছে, সংবাদ সম্মেলনের আগে অনুষ্ঠিত বৈঠকে সৌদি আরবের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কের পাশাপাশি ইসরাইলের সাম্প্রতিক ঘোষণা এবং আরব পিস ইনিশিয়েটিভ প্রস্তাবের আলোকে মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়া পুনরায় করার ওপর গুরুত্বারোপ করা হয়।

ads

আরব-ইসরাইল সংঘাত অবসানের লক্ষ্যে ২০০২ সালে সৌদি আরব প্রথম আরব পিস ইনিশিয়েটিভ প্রস্তাব উত্থাপন করে। একই বছরের বৈরুত সম্মেলনে প্রস্তাবটি সমর্থন করে আরব লিগ।

প্রসঙ্গত, সোমবার ইসরাইলের পক্ষ থেকে বলা হয়েছে— পশ্চিমতীরে ৯টি সেটেলমেন্ট পোস্টকে বৈধতা দেবে তেলআবিব। একই সঙ্গে ইসরাইল সেটেলমেন্ট ইউনিটগুলোতে ১০ হাজার বসতি স্থাপনের পরিকল্পনা করছে বলে জানানো হয়।

ad

পাঠকের মতামত