40943

ভালবাসা দিবসে মঞ্চায়ন হলো ‘অতি সাধারণ চিকিৎসক’

নিউজ ডেস্ক: ভালবাসা দিবসে ভালবাসার নাটকই মঞ্চায়ন করল চট্টগ্রামের কথক নাট্য সম্প্রদায়। নাট্যদলটির প্রযোজিত নাটক “অতি সাধারণ চিকিৎসক” এর প্রতিটি চরিত্রই যেন আমাদের সমাজের এক একটি অখন্ড অংশ। বিখ্যাত ফরাসি নাট্যকার মলিয়্যরের ‘দ্য ফ্লাইং ডক্টর’ অবলম্বনে নির্মিত এই নাটকটির রুপান্তর ও নির্দেশনা করেছেন বিক্রম চৌধুরী। ষাটের দশক থেকে আশির দশক পর্যন্ত জনপ্রিয় বিভিন্ন গানের কলি, চলতি ভাষার প্রবাদ আর অভিনেতাদের সাবলীল পরিবেশনা দর্শককে নষ্টালজিক করেছে দিয়েছে আনন্দ। পারিবারিক সম্পর্ক, বন্ধুত্ব আর প্রেম থেকে পরিণয়ের পরিনতি সবই দেখেছে দর্শক এই গল্পের চলমান নিরবচ্ছিন্ন দৃশ্যায়নের মাধ্যমে।

নাটক শেষে সম্মিলিত করতালির মাধ্যমে নাট্য উৎসবের আয়োজক, নাটকের কুশীলব আর দর্শকেরা বসন্তের ভালবাসা সকলের অন্তরে ভাগাভাগি করে নেন। মূলমঞ্চের মত বৈকালিক আসরে মুক্তমঞ্চও ছিল সরগরম।

ads

বাবুল বাউল এবং কুমিল্লার নবীন শিল্পী তৌসিফ ও তার দলে পরিবেশিত গানে উপস্থিত সকলেই উচ্ছ্বাস প্রকাশ করেন।

ads

প্রতিদিনের মত গতকাল উৎসব প্রঙ্গণে আয়োজিত উদ্যোক্তা মেলায়ও ছিল চোখে পড়ার মত ভিড়। হলদে আর রাঙা পাঞ্জাবী-শাড়িতে নারী-পুরুষের বসন্ত বিলাস আর ভ্রমণের সঙ্গী হয়েছেন স্বজনেরা কখনও যুগল আবার কখনওবা সপরিবারে।

আয়োজনের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক সচিব নাসির উদ্দিন আহমেদ তার দর্শক অনুভূতি প্রকাশ করতে যেয়ে নাট্যউৎসবের আয়োজক অধুনা থিয়েটারকে এমন আয়োজনের জন্য ধন্যবাদ জানান।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর মোঃ রুহুল আমিন ভূঁইয়া, সোনার বাংলা কলেজের অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ, ছিলেন পেইজ ডেভেলপমেন্ট সেন্টার এর প্রধান নির্বাহী অধ্যাপক লোকমান হাকিম, কুমিল্লা জেলা সড়ক পরিবহন মালিক গ্রপের সভাপতি অধ্যক্ষ কবির আহমেদ, ডেপুটি সিভিল সার্জন ডাঃ নিসর্গ মেরাজ চৌধুরী ও গোল্ড সিলভার হোমস লিঃ এর পরিচালক জহিরুল কবির।

জেলা শিল্পকলা একাডেমির মূল মঞ্চে নাটক মঞ্চায়ন পূর্ণ এই অনুষ্ঠানের সভাপতিত্ত্ব করেন ইউনিভার্সিটি ক্লাব কুমিল্লার প্রতিষ্ঠাতা সভাপতি ড. শাহ মোঃ সেলিম।

অধুনা থিয়েটারের প্রাক্তন সদস্য ফকরুল আলম খাঁন এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য উপস্থাপন করেন কুমিল্লা প্রাইভেট পলিটেকনিক ইনস্টিটিউট এর অধ্যক্ষ মোঃ জাকের হোসেন। আগামী শুক্রবার ১৭ ই ফেব্রুয়ারী দশ দিন ব্যাপী অধুনা ৫ম জাতীয় নাট্যোৎসবের সমাপ্তি হতে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আজ ৮ম দিনের উৎসব আয়োজনে জেলা শিল্পকলা একাডেমির মূল মঞ্চে মঞ্চায়িত হবে প্রসূণ থিয়েটার, সিরাজগঞ্জ পরিবেশিত নাটক “দেওয়ানা মদিনা”।

ad

পাঠকের মতামত