40953

ভারত ও ফ্রান্সের সম্পর্ককে এয়ার ইন্ডিয়া-এয়ারবাস চুক্তি আরও শক্ত করবে, বললেন প্রধানমন্ত্রী মোদী

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের রাষ্ট্রপ্রধান ইমানুয়েল ম্যাকরঁনের উপস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার এয়ার ইন্ডিয়া ও এবারবাসের মধ্যে চুক্তির প্রশংসা করেছেন। এই অনুষ্ঠানে ম্যাকরঁনকে বন্ধু বলেও সম্বোধন করেছেন। এই চুক্তির মাধ্যমেই ফ্রান্সের সংখ্যা থেকে আড়াইশো বিমান কিনবে বলেও জানিয়েছেন তিনি। আগামী ১৫ বছরের মধ্যে টাটা ২ হাজারেরও বেশি বিমান প্রয়োজন হবে বলেও জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই চুক্তিকে শুভেচ্ছা জানিয়েছেন। একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্যমে এই চুক্তির কথা জানান হয়। অনুষ্ঠানে মোদী-ম্যাকরঁন ছাড়াও উপস্থিত ছিলেন এয়ারবাস ও টাটা সন্সের চেয়ারম্যান। এছাড়াও ছিলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

অনলাইন ইভেন্টে ভাষণ দিতে গিয়ে মোদী এয়ারবাস বিমান কেনার ঘোষণা করেন। তিনি বলেন এটি একটি ল্যান্ডমার্ক চুক্তি। এই চুক্তির মাধ্যমেই ভারত ও ফ্রান্সের মধ্যে সম্পর্ক আরও দৃঢ়় হবে। ভারতের বেসামরিক বিমান চলাচল সেক্টরের সাফল্যের কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘আমাদের সিভিল এভিয়েশন সেক্টর ভারতের উন্নয়নের একটি অবিচ্ছেদ্য অংশ। বেসামরিক পরিকাঠামো নীতির একটি গুরুত্বপূর্ণ দিক।’ গত ৮ বছরে বিমানবন্দরে সংখ্যা ৭৪ থেকে বেড়ে ১৪৭ হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

ads

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলগুলিতেই UDAN প্রকল্পের মাধ্যমে যুক্ত করার চেষ্টা করা হচ্ছে। তিনি বলেন, এই প্রকল্প জনগণের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নকে আরও উৎসহ দিচ্ছে। আগামী দিনে বিমান চলাচলের ক্ষত্রে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে বলেও আশা প্রকাশ করেন মোদী।

আগামী ১৫ বছরে ভারতে ২ হাজারেরও বেশি বিমানের প্রয়োজন হবে। ভারতের মেক ইন ইন্ডিয়া- মেক ফর দ্যা ওয়ার্ল্ড ভিশনের অধীনে মহাকাশ উৎপাদ অনেক নতুন সুযোগের অপেক্ষায় রয়েছে। মোদীর কথায় ইন্দো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা, স্থিতিশীলতার সমস্যা হোক বা বিশ্ববিযাপী খাদ্য নিরাপত্তা- যে কোনও বিষয়ই ভারত ও ফ্রান্স একে অপরের সঙ্গে কাঁধ মিলিয়ে কাজ করছে। তিনি আরও বলেন বর্তমান সময়ে ভারত ফ্রান্সের অংশীদারিত্ব আন্তর্জাতিক শৃঙ্খলা ও বহুপাক্ষিক ব্যবস্থার স্থিতিশীলতা ও ভারসাম্য নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

ads
ad

পাঠকের মতামত