39111

শিরোপা ধরে রাখার মিশনে কাতারে পৌঁছেছে ফ্রান্স

স্পোর্টস ডেস্কঃ বিশ্বকাপ শিরোপা অক্ষুন্ন রাখার লক্ষ্য নিয়ে কাল কাতারের মাটিতে পা রেখেছে তারকা সমৃদ্ধ ফ্রান্স। ১৯৬২ সালে ব্রাজিলের পর ফ্রান্সের সামনে বিশ্বকাপ শিরোপা ধরে রাখার যে সুযোগ এসেছে তা পুরোপুরি কাজে লাগাতে প্রস্তুত দিদিয়ের দেশ্যমের দল।

দলে আছে ২০১৮ শিরোপা জয়ী দলের ১০ সদস্য, যার মধ্যে অন্যতম হলেন অধিনায়ক হুগো লোরিস, কিলিয়ান এমবাপ্পে ও আঁতোয়ান গ্রীজম্যান। যদিও মূল দলের অন্যতম সদস্য পল পগবা ও এন’গোলো কান্তেকে ছাড়াই এবারের দল গঠনে বাধ্য হয়েছে দেশ্যম। ইনজুরি এই দুই তারকাকে বিশ্বকাপ থেকে ছিটকে দিয়েছে।

ads

ইনজুরির কারণে রিয়াল মাদ্রিদের হয়ে বেশ কিছু ম্যাচে খেলতে না পারা ব্যালন ডি’অর বিজয়ী করিম বেনজেমা ২০১৪ সালের পর প্রথম বিশ্বকাপে খেলতে পুরোপুরি প্রস্তুত।

অনুশীলনে বাম হাঁটুর ইনজুরির কারণে ফুটবল বিশ্বকাপ থেকে শেষ মুহূর্তে ছিটকে যাওয়া স্ট্রাইকার ক্রিস্টোফার এনকুকুর জায়গায় আরেক ফরোয়ার্ড র‌্যান্ডাল কোলো মুয়ানিকে দলে নিয়েছে ফ্রান্স। বুধবার অনুশীলনে সতীর্থ এডুয়ার্ডো কামভিনগার সাথে ধাক্কা লেগে হাঁটুর ইনজুরিতে পড়েন এনকুকু। পরে হাঁটুর এক্স-রে রিপোর্টে তার ইনজুরির ভয়াবহতা ফুটে উঠে। এতে আসন্ন বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছেন এনকুকু। চলমান বুন্দেসলিগায় ১৫ ম্যাচে ১২ গোল করে এখনো সর্বোচ্চ গোলদাতা তালিকার শীর্ষে রয়েছেন ২৫ বছর বয়সী এনকুকু।

ads

এনকুকুর বদলি হিসেবে জার্মান বুন্দেসলিগায় এইনট্র্যাখট ফ্রাঙ্কফুর্টের স্ট্রাইকার মুয়ানিকে দলে নিয়েছে ফরাসিরা। দেশের হয়ে মাত্র দু’টি ম্যাচ খেলেছে মুয়ানি। জার্মান বুন্দেসলিগায় দারুন ছন্দে রয়েছেন মুয়ানি। ফ্রাঙ্কফুর্টের হয়ে চলমান মৌসুমে ২৩ ম্যাচে আট গোল ছাড়াও ১১টি অ্যাসিস্ট রয়েছে তার।

মুয়ানির দলে অন্তর্ভুক্তি নিয়ে এক বিবৃতিতে ফ্রেঞ্চ ফেডারেশন জানায়, ‘বর্তমানে ফ্রাঙ্কফুর্ট ক্লাবের সাথে জাপানে রয়েছেন মুয়ানি। বৃহস্পতিবার দোহায় জাতীয় দলের সাথে তার যোগ দেবার কথা রয়েছে।’

সূত্র : বাসস

ad

পাঠকের মতামত