39106

চীন-সিঙ্গাপুর সহযোগিতা জোরদারের আহ্বান জানালেন সি চিন পিং

আন্তর্জাতিক ডেস্ক: চীন-সিঙ্গাপুর সহযোগিতা জোরদারের আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট সি চিন পিং। তিনি গতকাল (বৃহস্পতিবার) বিকেলে ব্যাংককে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের সঙ্গে বৈঠকে এ আহ্বান জানান।

বৈঠকে সি চিন পিং বলেন, মহামারী ও আন্তর্জাতিক পরিস্থিতির ব্যাপক পরিবর্তনের মাঝেও, চীন-সিঙ্গাপুর সম্পর্ক ঘনিষ্ঠ থেকে ঘনিষ্ঠতর হচ্ছে। এ প্রবণতা আঞ্চলিক স্থিতিশীলতা ও সমৃদ্ধির জন্যও ইতিবাচক। দু’দেশের সম্পর্ক দূরদর্শী, কৌশলগত, ও দৃষ্টান্তমূলক। চীন এ সম্পর্ক আরও জোরদার করতে চায়।

ads

সি চিন পিং বলেন, ‘এক অঞ্চল, এক পথ’ উদ্যোগের আওতায় একটি যুগান্তকারী প্রকল্প হিসেবে, চীন ও সিঙ্গাপুরের মধ্যে নতুন আন্তর্জাতিক স্থল-সমুদ্র বাণিজ্য করিডোর প্রকল্প বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। পাশাপাশি, ডিজিটালাইজেশন, সবুজ উন্নয়ন, ও অন্যান্য ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতাকে আরও উন্নত করতে হবে। তিনি দু’দেশের মধ্যে জনগণ পর্যায়ের বিনিময় বাড়ানোর ওপরও গুরুত্বারোপ করেন।

ads

এসময় লি সিয়েন লুং পুনরায় চীনা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় সি চিন পিংকে অভিনন্দন জানিয়ে বলেন, বর্তমান জটিল আন্তর্জাতিক পরিস্থিতিতে, সিঙ্গাপুর চীনের সাথে সম্পর্ক আরও গভীর করতে ইচ্ছুক। সিঙ্গাপুর চীনের সঙ্গে বিদ্যমান দ্বিপক্ষীয় সহযোগিতার সম্পর্ককে এগিয়ে নিতে এবং তিনটি আন্তঃসরকারি প্রকল্প ও কুয়াংচৌ নলেজ সিটি প্রকল্প (৩+১) বাস্তবায়ন করতে চায়।

তিনি আরও বলেন, একটি শক্তিশালী ও বন্ধুভাবাপন্ন চীন এতদঞ্চল তথা বিশ্বের জন্য ইতিবাচক শক্তি। সিঙ্গাপুর সবসময় চীনের উন্নয়নকে ইতিবাচক দৃষ্টিকোণ থেকে দেখে এবং চীনের প্রস্তাবিত ‘বিশ্ব উন্নয়ন উদ্যোগ’-কে সমর্থন করে।

ad

পাঠকের মতামত