49010

কানাডা প্রবাসী বাংলাদেশিদের জন্য সুখবর

প্রবাস ডেস্ক: কানাডায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে এবার দেশটির রাজধানী অটোয়াতে চালু হলো ই-পাসপোর্ট কার্যক্রম। বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে চালু হওয়া এ সেবায় উচ্ছ্বিসত প্রবাসীরা। চলতি সপ্তাহে টরন্টোতেও ই-পাসপোর্ট সেবা চালু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট কার্যক্রম চালু করেছে কানাডা। দেশটির রাজধানীয় অটোয়াতে বাংলাদেশ হাই কমিশনের উদ্দ্যোগে চালু হয় এ সেবা। স্থানীয় সময় রোববার (১৪ জানুয়ারি) এর উদ্বোধন করেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফরের মহাপরিচালক মেজর জেনারেল নুরুল আনোয়ার।

ads

এসময় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. খাইরুল কবির মেনন, হাইকমিশনের কাউন্সিলর সারমিন সুলতানা। অনুষ্ঠানে বক্তব্য রাখেন অটোয়া আওয়ামী লীগের সভাপতি।

ই-পাসপোর্ট সেবায় বিশ্বে বাংলাদেশ ১১৯তম। অনুষ্ঠানে আগতরা জানান, এর পেছনে অনন্য অবদান জননেত্রী শেখ হাসিনার।

ads

২০১৬ সালে ই–পাসপোর্ট চালুর ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় ধীরে ধীরে বাংলাদেশের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসীদের জন্য চালু হয় এ কার্যক্রম। এর মাধ্যমে অটোয়াতে ৪২তম ই-পাসপোর্ট সেবা চালু হয় বলে জানান সংশ্লিষ্টরা।

চলতি সপ্তাহে টরন্টোতে শুরু হবে ৪৩তম সার্ভিস। এর মাধ্যমে এখন থেকে অল্প সময়ে আন্তর্জাতিক বিমানবন্দর ও ইমিগ্রেশনের সব কাজ দ্রুত শেষ করতে পারবেন কানাডায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

ad

পাঠকের মতামত