49007

প্রবাসী কর্মীদের সুখবর দিলো মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধকরণ কর্মসূচি শেষ হওয়ার পর আবারও নতুন করে সুখবর দিয়েছে দেশটির সরকার।

এবার দেশটির বিভিন্ন খাতে শ্রমিক ঘাটতি পূরণে শ্রমিকদের এক খাত থেকে অন্য খাতে নিয়োগকর্তা স্থানান্তরের অনুমতি দেবে দেশাটির সরকার। বিশেষ করে দেশটির বৃক্ষরোপণ ও কৃষি খাতে বিদেশি কর্মীদের ঘাটতি পূরণে নিয়োগকর্তাদের কোটা স্থানান্তরের অনুমতি দেবে। একইসঙ্গে যেসব বিদেশি শ্রমিক অবৈধভাবে মালেশিয়ায় বসবাস করছেন তারা চাইলে নিজ নিজ দেশে ফেরত যেতে পারবেন।

ads

স্থানীয় সময় মঙ্গলবার (১৬ জানুয়ারি) মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী স্টিভেন সিমের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন দেশাটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি সাইফুদ্দিন নাসুশন।

তিনি বলেন, দেশে যখন কোন খাতে শ্রমিকের কোটার চাহিদা পূর্ণ হয়ে যাবে তখন তারা চাইলে অন্য খাতে তাদের শ্রমিকদের স্থানান্তর করতে পারবে। বিষয়টি জানুয়ারি মাসেই মন্ত্রিসভার চূড়ান্ত অনুমোদনের পর, বৃক্ষরোপণ ও কৃষি খাতে বিদেশি কর্মীরা তাদের চাকরি স্থানান্তর করতে পারবেন। বিদেশি শ্রমিকদের এসব সমস্যা সমাধানে সরকারের এমন সিদ্ধান্তে খুশি প্রবাসী বাংলাদেশিরা।

ads

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বিদেশি শ্রমিকদের মালয়েশিয়ায় প্রবেশের জন্য যেখানে আবেদনের সময়সীমা ছিল ২৯ মাস ১৩ দিন, সেখান থেকে এখন কমিয়ে ১৫ মাস ২৩ দিন করার অভিমত দেয়া হয়েছে।

এদিকে, বিদেশি শ্রমিকের অভাবে দেশটির রাবার সেক্টরেও কাঙ্ক্ষিত উৎপাদন হচ্ছে না। দেশটিতে প্রায় সাড়ে চার হাজার হেক্টর রাবার বাগান শ্রমিকের অভাবে কাজ শুরু করতে পারেনি। এখনও রাবার সেক্টরে প্রায় ৭০ হাজারেরও বেশি বিদেশি কর্মীর প্রয়োজন।

বিশেষজ্ঞদের মতে, দেশটির সরকারের এমন সিদ্ধান্ত বিদেশি কর্মীদের কর্মজীবনের উন্নতিতে এবং আকর্ষণীয় শ্রম বাজার তৈরি করতে বিশেষ ভূমিকা রাখবে।

ad

পাঠকের মতামত