48820

ভারত সফরে আমিরাতের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ‘ভাইব্রেন্ট গুজরাত গ্লোবাল সামিটে’ যোগ দিতে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ ভারতে গেছেন। আহমদাবাদ বিমানবন্দরে আমিরাতের প্রেসিডেন্টকে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় গুজরাতের প্রধানমন্ত্রী ভুপেন্দ্রভাই প্যাটেল, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, পররাষ্ট্রসচিব বিনয় মোহন খাত্রা এবং অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।মঙ্গলবার বিমানবন্দরে আমিরাতের প্রেসিডেন্টকে সম্মানসূচক গার্ড অব অনার দেয়া হয়।

‘ভাইব্রেন্ট গুজরাত গ্লোবাল সামিটে’ অন্যান্য নেতার মধে তিমুর লেস্টের প্রেসিডেন্ট জোসে রামোস-হরতাও অংশ নিচ্ছেন।

ads

আগামীকাল তিন দিনের শুক্রবার এই সম্মেলন শেষ হবে।গুজরাটের গান্ধীনগরের মহাত্মা মন্দিরে সম্মেলনের ১০ সংস্করণ উদ্বোধন করতে দু’দিনের সফরে গুজরাত যান মোদি।’ভাইব্রেন্ট গুজরাত গ্লোবাল সামিট’ ২০০৩ সালে শুরু হয়। ওই সময় মোদি ছিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী।এবারের সম্মেলনে ৩৪টি অংশীদার দেশ এবং ১৬টি অংশীদার সংস্থা যোগ দিয়েছে। উত্তর-পূর্বাঞ্চলীয় উন্নয়ন মন্ত্রণালয় এর মাধ্যমে সেখানে বিনিযোগ সম্ভাবনা কাজে লাগানোর চেষ্টা করবে।

এই সম্মেলনকে কেন্দ্র করে সেমিনার, আলোচনার আয়োজন করা হবে। ‘ভাইব্রেন্ট গুজরাত গ্লোবাল সামিট ট্রেড শো’তে কোম্পানিগুলো আর্ট টেকনোলজি, ই-মোবিলিটি, স্টার্ট-আপ, এমএসএমই, ব্লু ইকোনমি, গ্রিন এনার্জি, স্মার্ট ইনফ্রাস্ট্রাচার-সংশ্লিষ্ট পণ্য প্রদর্শন করবে।
সূত্র : মিন্ট

ads
ad

পাঠকের মতামত