48774

ইসরায়েল সফরে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলে পা রেখেছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বায়েরবোক। এই সফরে ইসরায়েলি প্রেসিডেন্ট ইসাক হারজগ এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। এছাড়া গাজায় জিম্মি হিসেবে আটক থাকা ইসরায়েলিদের পরিবারগুলোর সঙ্গেও দেখা করবেন তিনি।

ইসরায়েলে সফরের আগে বায়েরবোক সামাজিক মাধ্যমে এক পোস্টে বলেন, এই অঞ্চলকে অভ্যন্তরীণ সহিংসতা থেকে বেরিয়ে আসতে হবে। এটি অর্জনের জন্য বেশ কয়েকটি পদক্ষেপের কথা উল্লেখ করেছেন তিনি। গাজা যেন আর ইসরায়েলের অস্তিত্বের জন্য হুমকি না হয়, হামাসকে অবশ্যই তাদের অস্ত্র জমা দিতে হবে এবং হিজবুল্লাহ ও হুথিদের বোমা হামলা বন্ধ করতে হবে বলে উল্লেখ করেন তিনি।

ads

এদিকে মধ্যপ্রাচ্যে সফরের অংশ হিসেবে বর্তমানে কাতারে অবস্থান করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এই সফরে ব্লিঙ্কেন বলেন, ফিলিস্তিনিদের গাজা ছেড়ে যাওয়ার জন্য চাপ দেওয়া উচিত নয় এবং শর্ত সাপেক্ষে তাদের নিজেদের বাড়ি-ঘরে ফিরে যেতে দিতে হবে। সম্প্রতি বেশ কয়েকজন ইসরায়েলি মন্ত্রী ফিলিস্তিনিদের অন্যত্র পুনর্বাসনের আহ্বান জানিয়েছেন। তাদের এমন বক্তব্যের নিন্দা জানিয়েছেন ব্লিঙ্কেন।

গাজার উত্তরাঞ্চলের একটি শরণার্থী শিবিরে হামলার ঘটনায় বেশ কয়েকজন নিহত হওয়ার পরেই গাজায় ফিলিস্তিনিদের অবস্থান সম্পর্কে মন্তব্য করলেন ব্লিঙ্কেন।

ads

গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় হামাস। এরপর থেকেই গাজার বিভিন্ন স্থানে অভিযানের নামে নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর হামলায় ২২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে অধিকাংশই নারী এবং শিশু। এদিকে ২৪ ঘণ্টার বেশি সময়ে কমপক্ষে ১১৩ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করা হয়।

ad

পাঠকের মতামত