48733

বিশ্বের ১ হাজার মুসলিম ব্যক্তিত্বকে ওমরাহ করাচ্ছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের সব দেশ থেকে এক হাজার মুসলিম ব্যক্তিত্বকে রাষ্ট্রীয় অতিথি হিসেবে ওমরাহ করানো শুরু করেছে সৌদি আরব।

গত বুধবার (৩ জানুয়ারি) সৌদি আরবের বাদশাহ সালমান এ নির্দেশনা দেন। দেশটির ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গেস্ট অব কাস্টডিয়ান অব টু হলি মস্ক প্রগ্রামের আওতায় তাদের ওমরাহ করানো হচ্ছে।

ads

এক বিবৃতিতে ইসলাম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ইতোমধ্যে গতকাল বৃহস্পতিবার (৪ জানুয়ারি) ওমরাযাত্রীদের প্রথম দল হিসেবে ২৫০ জন প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্ব মদিনায় পৌঁছেন। তারা মালয়েশিয়া, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, তাইওয়ান, মিয়ানমার, ভিয়েতনাম, লাওস, হংকংসহ পূর্ব এশিয়ার ১৪টি দেশ থেকে যান।

সৌদি আরবের ইসলামবিষয়ক মন্ত্রী শেখ আবদুল লতিফ আল-শেখ দেশটির বাদশাহ ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘এ প্রোগ্রামে সারা বিশ্ব থেকে এক হাজার ইসলামী ব্যক্তিত্বকে আমন্ত্রণ জানানো হবে। এর মাধ্যমে ইসলামিক স্কলার্স, শায়খ, বুদ্ধিজীবী, প্রভাবশালী ব্যক্তিত্ব ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা পবিত্র ওমরাহ পালন এবং মদিনায় পবিত্র মসজিদ-ই-নববীতে ভ্রমণ করতে পারবেন।’

ads

তিনি আরো বলেন, ‘এমন উদ্যোগ বিশ্বের নানা প্রান্তের মুসলিমদের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধনকে আরো সুদৃঢ় করবে এবং ইসলামের সেবায় নিয়োজিত সবার সাথে ফলপ্রসু যোগাযোগ নিশ্চিত করবে। তা ইসলাম ও মুসলিমদের সেবায় সৌদি শাসকদের বিশেষ আগ্রহের বিষয়ও প্রমাণ করে।’

সৌদি আরব প্রতিবছর রাষ্ট্রীয় অতিথি হিসেবে এক হাজারের বেশি মুসলিম ব্যক্তিত্বের পবিত্র হজের আয়োজন করে থাকে। গত বছর দেশটির সরকার বিশ্বের ৯০টির বেশি দেশ থেকে কয়েক হাজার জনকে হজ করিয়েছে। সেই বছর ফিলিস্তিন, সিরিয়া ও ইয়েমেন থেকে কয়েক হাজার যুদ্ধাহত ব্যক্তির হজ পালনে বিশেষ উদ্যোগ নেয়া হয়।

সূত্র : সাবাক নিউজ ও সৌদি গেজেট

ad

পাঠকের মতামত