48720

আইসল্যান্ডের রিং রোডে প্রথম সৌদি নারী

আন্তর্জাতিক ডেস্ক: আইসল্যান্ডের চারপাশ ঘিরে সাইকেলে প্রায় ১ হাজার ৪০০ কিলোমিটারের রিং রোড ভ্রমণ সম্পন্ন করেছেন সৌদি নারী ইয়াসমিন ইদ্রিস। পুরো ভ্রমণ শেষ করতে তাঁর সময় লেগেছে তিন সপ্তাহ। আইসল্যান্ডের এই রিং রোডে সাইকেল চালানো প্রথম সৌদি নারী তিনি।

এই ভ্রমণে তাঁর দুই সঙ্গীর একজন ছিলেন বন্ধু ক্যাথি হেনড্রিক। এই সফর এবং তথ্যচিত্রের ধারাবিবরণী তৈরিতে ইয়াসমিনকে সাহায্য করেছেন ক্যাথি। ভ্রমণের অন্য সঙ্গী ছিলেন ম্যাডিসন হফম্যান। তিনি ইয়াসমিনের পুরো ভ্রমণযাত্রা নিয়ে তৈরি করছেন তথ্যচিত্র।

ads

একটি ফুটওয়্যার কোম্পানির প্রধান হিসেবে চাকরি হারিয়েছিলেন ইয়াসমিন। এরপরই সামনের জীবন কেমন হবে, তা খুঁজতে এ ভ্রমণ শুরু করেছিলেন। প্রাত্যহিকতার বাইরের এই যাত্রায় নিজেকে উল্লেখযোগ্য পরিবর্তনের মধ্য দিয়ে নিয়ে গেছেন তিনি।

ব্যস্ত জীবনযাত্রায় সতেজ রাখার প্রয়োজনে নিজের জন্য একান্ত সময় বের করা দরকার বলে মনে করেন ইয়াসমিন। আত্ম-অন্বেষণের এ যাত্রায় অনেকেই শামিল হবেন বলে আশা করেন তিনি। তিনি বলেন, ‘সৌদি নারীদের প্রতিনিধিত্ব করতে পেরে গর্ব অনুভব করছি। নিজেকে প্রথম মনে হচ্ছে না। অনেক সৌদি নারীই দারুণ সব কাজের মাধ্যমে আমাকে এ পথ দেখিয়েছেন। আমাকে দেখে অন্যরা অনুপ্রাণিত হলে সেটাই হবে সার্থকতা।’

ads
ad

পাঠকের মতামত