48606

ফুটবলের রাজার প্রথম প্রয়াণ দিবস আজ

স্পোর্টস ডেস্ক: তাকে বলা হয় ফুটবলের রাজা। তিনি তার জীবনের উপলব্ধি থেকে বলেছিলেন সাফল্যের জন্য প্রয়োজন অনুশীলন, কঠোর পরিশ্রম ও নিজের কাজের প্রতি ভালোবাসা। কারণ, তিনি এই তিন বিষয়কে নিয়েই সাফল্যের শিখরে নিজেকে রেখে গেছেন। হয়েছেন ফুটবলের রাজা। ফুটবল এই শতাব্দীতে জনপ্রিয় হয়েছে পেলের কারণেই। ফুটবল দিয়ে যে জাদু দেখানো যায় তা তিনিই দেখিয়ে গেছেন। এজন্যইতো তিনি ফুটবলের জাদুকরও।

পেলেকে কালোমানিক বলেও ডাকা হয়। তার পুরো নাম এডসন আরান্তেস দো নাসিমেন্তো, ফুটবলের রাজা গত বছরের এই দিনে (২৯ ডিসেম্বর) পৃথিবীর মায়া ত্যাগ করেন। আজ তার প্রথম মৃত্যুবার্ষিকী। এই দিনে তিনি ৮২ বছর বয়সে ব্রাজিলের একটি হাসপাতালে মারা যান।

ads

অত্যন্ত দরিদ্র পরিবারে বড় হয়েছেন পেলে। ফুটবলের দেশ ব্রাজিলে জন্ম নেওয়া পেলে খালি পায়েই ফুটবল খেলতেন। ১৯৫৮ সালে সুইডেন বিশ্বকাপ জয়ে দারুণ ভূমিকা রেখে মাত্র ১৭ বছর বয়সে পান তারকাখ্যাতি। ২১ বছরের ক্যারিয়ারে ১৩৬৩ ম্যাচে রেকর্ড ১২৮১ গোল করেন তিনি। এর মধ্যে ব্রাজিলের জার্সিতে ৯২ ম্যাচে করেন ৭৭ গোল।

বিশ্বে তিনবার বিশ্বকাপ জয়ী একমাত্র ফুটবলার তিনি। তার অসাধারণ নৈপুণ্যে ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে বিশ্বকাপ জিতে ব্রাজিল। ২০০০ সালে পেলেকে শতাব্দী সেরা ফুটবলার ঘোষণা করে ফিফা।

ads

সাম্প্রতিক বছরগুলোতে কিডনি ও প্রস্টেট সংক্রান্ত জটিলতায় ভুগছিলেন তিনি। ২০২১ সালের সেপ্টেম্বরে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে অপারেশনের মাধ্যমে তার কোলন থেকে টিউমার অপসারণ করা হয় । ২০২২ সালে নভেম্বরে আবারও তাকে হাসপাতালে ভর্তি করতে হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে পেলের স্বাস্থ্যের সবশেষ খবর জানাচ্ছিলেন তার মেয়ে কেলি নাসিমেন্তো।

গত বছরের ২৯ ডিসেম্বর (বৃহস্পতিবার) হাসপাতাল থেকেই তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে পিতার মৃত্যুর খবর জানান। তিনি লিখেছেন, আমাদের সব কিছুর জন্য তোমাকে ধন্যবাদ। আমরা তোমাকে সীমাহীন ভালোবাসি। শান্তিতে ঘুমাও।

পরে হাসপাতাল কর্তৃপক্ষও পেলের মৃত্যুর খবর নিশ্চিত করে। কোলন ক্যানসারসহ আগের সমস্যাগুলোর ফলস্বরূপ অনেক প্রত্যঙ্গ অকার্যকর হয়ে পড়াকেই কারণ হিসেবে উল্লেখ করা হয়।

তিনি ছিলেন ফুটবলের সম্রাট। তবে তার রাজত্ব ছিলো ফুটবল ছাপিয়ে সমগ্র বিশ্বের ক্রীড়াপ্রেমীদের মনেই। ফুটবলের মাঠ পেরিয়ে পেলে জনপ্রিয় হয়ে উঠেছিলেন ক্রিকেটসহ অন্যান্য খেলার তারকাদের কাছেও। পেলের মৃত্যুকে অবিশ্বাস করেছিলেন অনেকেই। তাদের কাছে পেলে যেন এক মৃতুঞ্জয় ফুটবলারের নাম। পেলে ফুটবল প্রেমীদের কাছে অমর।

ad

পাঠকের মতামত