47901

সীমান্তে কঠোর ইউরোপ

আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপে অভিবাসী সংখ্যা দিন দিন বাড়ছে। মহাদেশে অভিবাসীদের বৈধ ও অবৈধ প্রবেশ বৃদ্ধি ও অন্যান্য অভ্যন্তরীণ ঝুঁকি মোকাবিলায় তৎপর হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ‘শেষ অবলম্বন হিসাবে’ ইইউ সদস্য দেশগুলো অস্থায়ীভাবে সীমান্ত নিয়ন্ত্রণ পুনরায় চালু করার পদক্ষেপ নিয়েছে। বর্তমানে শেনজেনের নিয়মগুলোকে (ইউরোপের বিভিন্ন দেশের সীমান্তে পাসপোর্ট ও অন্যান্য সীমান্ত নিয়ন্ত্রণ বাতিলকরণ) অভ্যন্তরীণ নিরাপত্তা বা জননিরাপত্তা নীতির জন্য গুরুতর হুমকি হিসাবে বিবেচনা করা হচ্ছে। শুক্রবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে রয়টার্স।

অস্ট্রিয়া
চলতি বছরের অক্টোবরে চেক প্রজাতন্ত্রের সঙ্গে অস্ট্রিয়া তার সীমান্তে তল্লাশি ও যাচাই-বাছাই চালু করেছে। এই পদক্ষেপ স্থায়ী হবে ৬ ডিসেম্বর পর্যন্ত। দেশটি স্লোভেনিয়া ও হাঙ্গেরির সঙ্গে আগামী বছরের মে পর্যন্ত সীমান্ত নিয়ন্ত্রণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে চলতি মাসে।

ads

ডেনমার্ক
কোপেনহেগেন বিমানবন্দরে কুরআন পোড়ানোর ঘটনার পর দেশে নিরাপত্তা জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে ডেনমার্ক। চলতি বছরের আগস্টে শেনজেনভুক্ত দেশ থেকে আসা অভিবাসীদের জন্যও সীমান্ত নিয়ন্ত্রণ কঠোর করেছে। আগামী বছরের মে পর্যন্ত ডেনিশ-জার্মান স্থল সীমান্ত ও জার্মানিতে ফেরি সংযোগসহ বন্দরে দীর্ঘ তল্লাশি ও যাচাই-বাছাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে একটি প্রতিবেদনে জানিয়েছে ইইউ।

জার্মানি
ইউরোপের সবচেয়ে বড় অর্থনীতির দেশ জার্মানিতে চলতি বছর প্রথমবারের মতো বাড়ছে আশ্রয়প্রার্থীদের আবেদনের সংখ্যা। পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র ও সুইজারল্যান্ডের সঙ্গে দেশটি তার স্থল সীমান্তে নিয়ন্ত্রণ ঘোষণা করেছে সেপ্টেম্বরে। এই নিয়ন্ত্রণ ৪ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। অস্ট্রিয়ার সঙ্গেও স্থল সীমান্ত তল্লাশি আগামী বছরের মে পর্যন্ত বাড়িয়েছে বার্লিন।

ads

ইতালি
চলতি বছরের ২১ অক্টোবর থেকে স্লোভেনিয়ার সঙ্গে উত্তর-পূর্ব স্থল সীমান্তে পুলিশি তল্লাশি পুনঃস্থাপন করেছে ইতালি। নিয়ন্ত্রণগুলো কার্যকর থাকবে কমপক্ষে ৯ ডিসেম্বর পর্যন্ত।

নরওয়ে
শেনজেন ব্যবস্থার অন্তর্গত হলেও ইইউ সদস্য নয় নরওয়ে। দেশটি ১২ নভেম্বর থেকে শেঙেন এলাকায় ফেরি সংযোগসহ নিজস্ব বন্দরগুলোতে সীমানা নিয়ন্ত্রণ পুনঃস্থাপন করেছে। নিয়ন্ত্রণগুলো আগামী বছরের অন্তত ৫ মে পর্যন্ত স্থায়ী হবে।

পোল্যান্ড
স্লোভাকিয়ার সঙ্গে সীমান্তে অস্থায়ী নিয়ন্ত্রণ ৩ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে পোল্যান্ড। কারণ হিসাবে অভিবাসীদের অবৈধভাবে প্রবেশ চেষ্টা বৃদ্ধির কথা উল্লেখ করেছে দেশটি।

সুইডেন
সুইডেন তার সীমান্তে তল্লাশি জোরদার করেছে চলতি বছরের আগস্টে। নভেম্বর থেকে দেশটি আগামী বছরের মে পর্যন্ত সীমান্ত তল্লাশির মেয়াদ বাড়িয়েছে।

ফ্রান্স
সন্ত্রাসী হুমকির কথা উল্লেখ করে ফ্রান্স নভেম্বর থেকে শেঙেনভুক্ত দেশগুলোর সঙ্গে তার সীমান্তে নিয়ন্ত্রণ পুনঃপ্রবর্তন করেছে। নিয়ন্ত্রণগুলো আগামী বছরের ৩০ এপ্রিল পর্যন্ত স্থায়ী হবে।

স্লোভাকিয়া
হাঙ্গেরির সঙ্গে সীমান্তে ২৩ ডিসেম্বর পর্যন্ত অস্থায়ী নিয়ন্ত্রণ চালু রাখার অনুমোদন দিয়েছে স্লোভাকিয়া সরকার। ২০ নভেম্বর এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

স্লোভেনিয়া
১৭ নভেম্বর শেনজেন সদস্যভুক্ত দেশগুলোর সঙ্গে ৯ ডিসেম্বর পর্যন্ত সীমান্ত নিয়ন্ত্রণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে স্লোভেনিয়া সরকার। এরপর আবার ২২ ডিসেম্বর থেকে ৬ মাসের জন্য সেই সীমান্তগুলোতে পুনরায় নিয়ন্ত্রণ চালু করার পরিকল্পনা করেছে দেশটি।

ad

পাঠকের মতামত