47766

কুয়েতে আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা সম্পন্ন

নিউজ ডেস্ক: কুয়েতে ধর্ম মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ১২তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার রাতে দেশটির আমির শেখ নাওয়াফ আল-আহমদের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত এই প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়। ক্রাউন প্লাজায় অনুষ্ঠিত এক বর্ণাঢ্য আয়োজনে বিজয়ীদের মধ্যে পুরস্কার ও সনদ বিতরণ করেন দেশটির প্রধানমন্ত্রী শেখ আহমদ আল-নাওয়াফ। এ সময় উপস্থিত ছিলেন দেশটির তথ্য ও ধর্ম বিষয়ক মন্ত্রী আবদুর রহমান আল-মুতাইরিসহ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও রাষ্ট্রদূতরা।

কুয়েতের কোরআন প্রতিযোগিতাবিষয়ক কমিটির প্রধান ড. নাসির আল-কানদারি জানান, এ বছর আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় ৭০টি দেশের ১১৭ প্রতিযোগী অংশ নেয়। তারা তাদের নিজ দেশের মন্ত্রণালয় ও ইসলামী সংস্থার মাধ্যমে নির্বাচিত হয়ে এতে অংশ নেয়। এবার পুরস্কার হিসেবে সর্বমোট এক লাখ ৬০ হাজার কুয়েতি দিনার দেওয়া হয়। প্রথমবারের মতো এবার কুয়েতের কোরআনবিষয়ক নারী গবেষক আয়েশা আবদুর রহমান আল-সাফিকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

ads

তা ছাড়া প্রতিযোগিতা অনুষ্ঠানের পাশাপাশি কোরআনবিষয়ক আলোচনা, ক্যালিগ্রাফি, প্রাচীন পাণ্ডুলিপির প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

জানা যায়, কুয়েতের আন্তর্জাতিক এই প্রতিযোগিতা তিনটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হয়েছে। এতে তাজবিদসহ পূর্ণ কোরআন হিফজ বিভাগে যথাক্রমে শীর্ষস্থান লাভ করেছে কেনিয়ার আবদুল আলিম, ইয়েমেনের মুহাম্মদ শুয়াই, রাশিয়ার আহমদ শাখমামিদুফ, যুক্তরাষ্ট্রের মুহাম্মদ হাসান ও মিসরের নাদি মুহাম্মদ। ১০ কিরাআতে পূর্ণ কোরআন হিফজ বিভাগে যথাক্রমে শীর্ষস্থান লাভ করেছে ক্যামেরুনের মুহাম্মদ আল-জাদ, সোমালিয়ার আবদুল হাকিম, লিবিয়ার আবদুল আজিজ দারুকি, জর্দানের জিয়াদ ইবরাহিম ও ইয়েমেনের আহমদ আল-হাদ্দা।

ads

বিশুদ্ধ তিলাওয়া বিভাগে শীর্ষস্থান লাভ করেছে মরক্কোর আবদুল বাসিত ওয়ারিশ, পাকিস্তানের আবদুর রশিদ আবদুর, তানজানিয়ার হাসান আবদুল্লাহ, আলজেরিয়ার ফাতেহ বাবু ও কুয়েতের ইউসুফ আল-আইনাতি।

এদিকে শিশু হাফেজদের মধ্যে পূর্ণ কোরআন হিফজ বিভাগে শীর্ষস্থান লাভ করেছে লিবিয়ার আবদুর রহমান আতিয়া, ক্যামেরুনের উমর, ইয়েমেনের আইমান দিরহাম, পাকিস্তানের মুহাম্মদ আবদুল হামিদ ও ইরানের আবুল ফজল। তা ছাড়া কোরআন শিক্ষাবিষয়ক সেরা ওয়েবসাইট হিসেবে আলজেরিয়ার আবদুর রহমান আল-বদরি এবং সেরা অ্যাপ হিসেবে সৌদি আরবের ফাহাদ আল-সাবাইকে পুরস্কার দেওয়া হয়। তবে এবার বাংলাদেশ থেকে জিবরিল বিন নাছিরী, আবু জাফর শাকিল, রফিক আহমদ ওসমানীসহ তিনজন অংশ নিলেও বিজয়ীদের তালিকায় কারো নাম দেখা যায়নি।

সূত্র : কুয়েত টাইমস

ad

পাঠকের মতামত