47745

গাজায় অবিলম্বে ইসরাইলি নৃশংসতা বন্ধের আহ্বান জোকো উইদোদোর

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরাইলের আগ্রাসন ও নৃশংসতা বন্ধ ও যুদ্ধবিরতি কার্যকরে এগিয়ে আসার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। সোমবার (১৩ নভেম্বর) হোয়াইট হাউজে বাইডেনের সঙ্গে বৈঠককালে এ আহ্বান জানান তিনি।

প্রায় ছয় সপ্তাহ ধরে গাজায় নির্বিচার বিমান হামলা ও ফিলিস্তিনি নিধনযজ্ঞ অব্যাহত রেখেছে জায়নবাদী ইসরাইল। আর তাদের এই ন্যাক্কারজনক কর্মকাণ্ডে পূর্ণ সমর্থন ছাড়া আর্থিক ও সামরিক সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

ads

অন্যদিকে গাজায় ইসরাইলের চলমান নিধনযজ্ঞে নিপীড়িত ফিলিস্তিনিদের পক্ষে অবস্থান নিয়েছে সর্ববৃহৎ মুসলিম দেশ ইন্দোনেশিয়া। ফিলিস্তিনিদের সমর্থনে ও ইসরাইলের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বিশ্বের সবচেয়ে বিক্ষোভ-সমাবেশ হয়েছে এ দেশটিতে।

একই সঙ্গে ইসরাইলি কোম্পানি ও পণ্য এবং দেশটির সঙ্গে সম্পর্কিত অন্যান্য দেশের পণ্য বয়কটের ডাকও দিয়েছে ইন্দোনেশীয়রা। অবিলম্বে গাজায় হত্যাযজ্ঞ বন্ধের আহ্বান জানিয়েছে তারা।

ads

গত সপ্তাহেই সৌদি আরবের রিয়াদে আরব লীগ ও ওআইসি যৌথ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ মুসলিম বিশ্বের নেতাদের সঙ্গে যোগ দেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

ওই সম্মেলন থেকে গাজায় ইসরাইলের আগ্রাসনের নিন্দা জানানো হয়েছে। পাশাপাশি আবারও জানানো হয় যুদ্ধবিরতির আহ্বান। যদিও শক্ত কোনো পদক্ষেপের ব্যাপারে সিদ্ধান্ত আসেনি ওই সম্মেলন থেকে।

রিয়াদের ওই সম্মেলনের পর জোকো উইদোদো যুক্তরাষ্ট্র সফরে যান। সোমবার তিনি হোয়াইজ হাউজে বাইডেনের সঙ্গে বৈঠক করেন। আল জাজিরার প্রতিবেদন মতে, এ সময় দ্বিপাক্ষিক অনেক বিষয় আলোচনা হলেও সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে গাজা সংঘাত।

যা বৈঠক শেষে ওভাল অফিসে দুই নেতার যৌথ বিবৃতিতে উঠে এসেছে। উইদোদো বলেন, ‘অবরুদ্ধ গাজায় নৃশংস হত্যাকান্ড বন্ধ করতে যুক্তরাষ্ট্রের প্রতি আবেদন জানাচ্ছে ইন্দোনেশিয়া। মানবতার স্বার্থে অবিলম্বে একটি যুদ্ধবিরতি কার্যকর করতে হবে।’

এক মাসেরও বেশি সময় ধরে গাজা উপত্যকায় অনবরত হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এ হামলায় এখন পর্যন্ত ১১ হাজার ২০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। বেশিরভাগই নারী ও শিশু।

ad

পাঠকের মতামত