47512

হামাসপন্থী কর্মকাণ্ড নিষিদ্ধ করল জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের ও এর সমর্থনে সব ধরনের কর্মকাণ্ড নিষিদ্ধ করেছে জার্মানি। সেসঙ্গে ইসরায়েলে হামাসের হামলা উদ্‌যাপনকারী সংগঠনকেও বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। জার্মানির শীর্ষ নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে খবরটি জানিয়েছে দ্য টাইমস অব ইসরায়েল।

জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ গত ১২ অক্টোবর ইসরায়েলে হামাসের আক্রমণকে উদ্‌যাপন করা সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পরিকল্পনার কথা জানিয়েছিলেন।

ads

জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার আজ বৃহস্পতিবার বলেন, তিনি হামাসের সঙ্গে সম্পর্কিত কার্যকলাপের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছেন। আর এই নিষেধাজ্ঞা আজ থেকেই কার্যকর হবে। তিনি আরও বলেন, ইসরায়েলে হামাসের আক্রমণকে উদ্‌যাপন করা সংগঠন সামিদৌন নেটওয়ার্কের জার্মান শাখাকে বিলুপ্ত ঘোষণা করেছেন। সংগঠনটির বিরুদ্ধে হামাসের কার্যকলাপকে ‘সমর্থন ও মহিমান্বিত’ করার অভিযোগ তোলেন তিনি।

গত ৭ অক্টোবর সকালে ইসরায়েলে নজিরবিহীন হামলা শুরু করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারা মাত্র ২০ মিনিটের মধ্যে ইসরায়েলের দিকে ৫ হাজার ক্ষেপণাস্ত্র ছোড়ে। একই সঙ্গে স্থলপথ, জলপথ ও আকাশপথে দেশটিতে ঢুকে পড়েন হামাস যোদ্ধারা। হামাসের হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি ইসরায়েলি নিহত হয়েছে। এখনো অনেকে হামাসের কাছে বন্দী আছে।

ads

হামাসের এই হামলাকে সমর্থন ও উদ্‌যাপন করে সামিদৌন নেটওয়ার্ক। বার্লিনের একটি রাস্তায় পথচারীদের হাতে পেস্ট্রি তুলে দেয় সংগঠনটির সদস্যরা। এরপর দেশটির পুলিশ বার্লিনে ফিলিস্তিনপন্থী যেকোনো ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করেছিল। এ ছাড়া বার্লিনের পথেঘাটে যারা ইসরায়েলিদের মৃত্যুকে ছোট করে দেখবে এবং তা উদ্‌যাপন করবে, হামাসকে মহিমান্বিত করবে এবং ইসরায়েলের পতাকা পোড়াবে তাদের ফৌজদারি অপরাধে বিচারের মুখোমুখি করা হবে বলেও জানান হয়।

সে সময় ওলাফ শোলজ বলেন, ‘এই মুহূর্তে একটি পক্ষই নিতে পারে জার্মানি, আর তা হলো ইসরায়েলের পক্ষে অবস্থান নেওয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় চালানো গণহত্যার পর নিজেদের ইতিহাস অনুসারেই আমাদের চিরস্থায়ী দায়িত্ব হচ্ছে, ইসরায়েল রাষ্ট্রের নিরাপত্তার জন্য দাঁড়ানো।’

উল্লেখ্য, ফ্রান্সেও ফিলিস্তিনপন্থী সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে দেশটির সরকার। পাশাপাশি যেসব বিদেশি নাগরিক ফ্রান্সের মাটিতে ফিলিস্তিনের পক্ষে মিছিল বা সভা-সমাবেশ করবে তাদের ‘ব্যবস্থাগতভাবে’ নিজ দেশেও পাঠিয়ে দেওয়া হবে বলেও হুমকি দেওয়া হয়েছে।

 

ad

পাঠকের মতামত