45110

জুলাই মাসে ১৬১ কোটি ৫৩ লাখ টাকার চোরাচালান পণ্যসামগ্রী জব্দ

নিউজ ডেস্ক: চলতি বছরের জুলাই মাসে ১৬১ কোটি ৫৩ লাখ ৩১ হাজার টাকা দামের বিভিন্ন প্রকারের চোরাচালান পণ্যসামগ্রী এবং অস্ত্র ও গোলাবারুদ জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বুধবার বিকালে বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জব্দকৃত চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ৮ কেজি ৬৭৯ গ্রাম স্বর্ণ, ২৯ কেজি ৭০০ গ্রাম রূপা, এক লাখ ৩৯ হাজার ৬৩৭টি কসমেটিক্স সামগ্রী, ৩৬ হাজার ৩৫০টি ইমিটেশন গহনা, ১১ হাজার ৪১৫টি শাড়ি, এক হাজার ৭৭২টি থ্রিপিস, শার্টপিস, চাদর,কম্বল, ৫৫৭ ঘনফুট কাঠ, আট হাজার ,১৭৩ কেজি চা পাতা, ৩৭ হাজার ৭৩৭ কেজি কয়লা, এক হাজার ৯৪ কেজি কারেন্ট, সুতার জাল, ছয়টি কষ্টি পাথরের মূর্তি, ১০০ কেজি গ্যামাক্সিন পাউডার, ১২টি ট্রাক, কাভার্ডভ্যান, দুইটি বাস, নয়টি পিকআপ, ছয়টি ব্যক্তিগত গাড়ি, ২০টি সিএনজি, ইজিবাইক এবং ৮৪ টি মোটরসাইকেল।

ads

বিজিবি জানায়, উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে একটি পিস্তল, একটি এয়ার পিস্তল, একটি গান, ৯৫ কেজি সালফার, এবং ৪৩৯ রাউন্ড গুলি।

এছাড়াও গত মাসে বিজিবি বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করেছে। জব্দকৃত মাদক ও নেশাজাতীয় দ্রব্যের মধ্যে রয়েছে ১২ লাখ ৫১ হাজার ৫৭৩ পিস ইয়াবা ট্যাবলেট, সাত কেজি ৪২৫ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ৩২ কেজি ৬০৯ গ্রাম হেরোইন, ১২ হাজার ৩৪৩ বোতল ফেনসিডিল, ২৪ হাজার ২৫০ বোতল বিদেশী মদ, ছয় হাজার ৬৫০ ক্যান বিয়ার, এক হাজার ৬৫৪ কেজি গাঁজা, দুই লাখ ৫৮ হাজার ৯৬১ প্যাকেট বিড়ি ও সিগারেট, এক লাখ ২৪ হাজার ৯৭৯ টি নেশাজাতীয় ইনজেকশন, চার হাজার ৭৯১টি ইস্কাফ সিরাপ, দুই হাজার ৪২৪ বোতল এমকেডিল, কফিডিল, ১১ লাখ ২৭ হাজার ৮৫৩ পিস বিভিন্ন প্রকার ওষুধ এবং এক লাখ ৬৭ হাজার ৯৫০টি অন্যান্য ট্যাবলেট ।

ads

বিজিবির ভাষ্য, সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২৩৫ জন চোরাচালানীকে আটক করা হয়। আর অবৈধভাবে সীমান্ত অতিক্রমের অভিযোগে ৬৬ জন বাংলাদেশী নাগরিক, ১৪ জন ভারতীয় নাগরিক এবং ৭৭ জন মায়ানমার নাগরিককে আটক করে বিজিবি। পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।

ad

পাঠকের মতামত