43605

‘ডলার বন্ধে’ লুলার নতুন প্রস্তাব!

আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা ল্যাতিন আমেরিকায় নতুন মুদ্রা চালুর প্রস্তাব দিয়েছেন। তার এই প্রস্তাব নিয়ে দক্ষিণ আমেরিকায় বিভিন্ন মহলে আলোচনা শুরু হয়েছে।

লাতিন আমেরিকার ১২টি দেশ নিয়ে বিরাট সম্মেলনের আয়োজন করেছে ব্রাজিল। সেখানেই ব্রাজিলের প্রেসিডেন্ট গোটা দক্ষিণ আমেরিকায় বাণিজ্যের জন্য একটি নতুন কারেন্সির প্রস্তাব দিয়েছেন। অন্য দেশগুলোও এই প্রস্তাব সমর্থন করেছে।

ads

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, লুলা দ্য সিলভা নাম না করে ডলার বন্ধের কথা বলেছেন। তিনি বলেছেন, ‘দক্ষিণ আমেরিকার ভেতরে বাণিজ্যের ক্ষেত্রে আমাদের বিদেশি কারেন্সির উপর নির্ভর করতে হয়। তার বদলে আমরা নিজেদের একটি কারেন্সি তৈরি করতে পারি।’

নতুন এই কারেন্সি কীভাবে তৈরি করা যায়, তা দেখতে বিভিন্ন দেশের ব্যাংকগুলোকে ইতোমধ্যে নির্দেশ দেওয়া হয়েছে।

ads

গত এক দশকে ল্যাতিন আমেরিকার দেশগুলো ক্রমশ দক্ষিণপন্থিদের হাতে চলে গিয়েছিল। তবে আবারও তা বামপন্থিদের হাতে আসতে শুরু করেছে। ব্রাজিলের সম্মেলনকে তেমনই এক বামপন্থি জোটের বৈঠক হিসেবে চিহ্নিত করছেন আন্তর্জাতিক সম্পর্কের বিশেষজ্ঞরা।

তাদের বক্তব্য, এক সময় ল্যাতিন আমেরিকায় উনাসুর ব্লক যথেষ্ট শক্তিশালী ছিল। সময়ের সঙ্গে সঙ্গে তা অকেজো হয়ে পড়েছিল। লুলার নেতৃত্বে ফের তা তৈরি হচ্ছে। লুলার নেতৃত্বে ল্যাতিন আমেরিকায় বামপন্থি ব্লক শক্তিশালী হলে বিশ্ব রাজনীতির অংক ফের নতুন পথে আবর্তিত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

ad

পাঠকের মতামত