43466

সুইডেনের পাঁচ কূটনীতিককে বহিষ্কার করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: সুইডেনের পাঁচ কূটনীতিককে বহিষ্কার করছে রাশিয়া। মস্কো বলছে, সুইডেন ‘সংঘাতমূলক পথ’ বেছে নেওয়ায় প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, গত মাসে সুইডেন থেকে তাদের পাঁচ কূটনীতিককে বহিষ্কারের প্রতিক্রিয়া হিসেবে এই পদক্ষেপ নিয়েছে তারা। সুইডেন ‘প্রকাশ্যে প্রতিকূল পদক্ষেপ’ নিয়েছে বলেও উল্লেখ করা হয়। খবর এএফপি, আল জাজিরা।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, দুদেশের মধ্যকার সম্পর্ক নজিরবিহীনভাবে খারাপ অবস্থায় পৌঁছে গেছে। গত বছর এপ্রিলের শেষের দিকে সুইডেন এক ঘোষণায় জানায় যে, তারা ন্যাটোতে অন্তর্ভূক্ত হতে চায়। এরপর থেকেই মূলত দুদেশের সম্পর্কের অবনতি ঘটে।

ads

এদিকে পাঁচ কূটনীতিককে বহিষ্কারের পাশাপাশি গোথেনবার্গে রাশিয়ার জেনারেল কনস্যুলেট এবং সেন্ট পিটার্সবার্গে সুইডেনের কূটনৈতিক মিশন বন্ধ করে দেওয়ারও ঘোষণা দিয়েছে মস্কো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সুইডিশ রাষ্ট্রদূত ম্যালেনা মার্ডকে তলব করা হয়েছে এবং তার দেশের ‌‘সংঘাতমূলক পথ’ বেছে নেওয়ার প্রতিক্রিয়া হিসেবে মস্কোর প্রতিশোধমূলক ব্যবস্থা সম্পর্কে তাকে অবহিত করা হয়েছে।

ads

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, গোথেনবার্গে মস্কোর জেনারেল কনস্যুলেট আগামী ১ সেপ্টেম্বর বন্ধ করে দেওয়া হবে। একই সময়ের মধ্যে সেন্ট পিটার্সবার্গে সুইডেনের জেনারেল কনস্যুলেটের কার্যক্রমও বন্ধ করতে হবে।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলার সিদ্ধান্ত নেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওই হামলার জের ধরে মস্কোর বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা জারি করে পশ্চিমা দেশগুলো। এতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্কের অবনতি ঘটে এবং দেশটি অভূতপূর্ব চাপের মধ্যে রয়েছে।

ad

পাঠকের মতামত