43415

সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পেলেন শাহ্সুফি সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভান্ডারী

নিউজ ডেস্ক: যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল একাডেমি অব সুফি স্কলার্স ‘দি এসেন্স অব তাসাউফ’ গ্রন্থের জন্য শাহ্সুফি সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভান্ডারীকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করেছে।

এই গ্রন্থে তিনি কাদিরিয়া মাইজভান্ডারীয়া তরিকার ঐতিহ্য, একজন মানুষের মহামহিম, সর্বশক্তিমান আল্লাহর পথে যাত্রা, আধ্যাত্বিক পথের শুরু থেকে শেষ পর্যন্ত নানা দিক, তাসাউফের ঐশ্বর্য অর্জনের জন্য একজন প্রকৃত সুফি শেইখের সান্নিধ্যে গমনের গুরুত্ব অত্যন্ত সফলতার সাথে সহজভাবে উপস্থাপন করেছেন।
ডক্টরেট ডিগ্রি প্রদানের পর একাডেমির শীর্ষ স্কলারগণ এবং সম্মেলনের স্কলারবৃন্দ বুদ্ধিজীবীগণ ও গবেষকগণ তাকে অভিনন্দন জানান।

ads

এর পাশাপাশি মরক্কোর শেইখ মা আল আইনিন ফাউন্ডেশন ফর সায়েন্স এন্ড হেরিটেজ, মিশরের অর্গানাইজেশন ফর টলারেন্স এন্ড পিস এবং যুক্তরাজ্যের একাডেম অব সুফি স্কলার্স তাসাউফের বাণী প্রচার প্রসারে তার বহুমুখী অবদানের স্বীকৃতি স্বরূপ বিশেষ সম্মাননা স্মারক প্রদান করেছে।

মরক্কোর ঐতিহাসিক শহর গুয়েলমিমে, শাহ্জাদা সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভান্ডারী গত ১৭ মে থেকে দশম আন্তর্জাতিক সুফিবাদ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে যোগদান করেছেন। তার সফরসঙ্গী হিসেবে সম্মেলনে অংশগ্রহণ করেছেন, মইনীয়া যুব ফোরামের এক্সিকিউটিভ প্রেসিডেন্ট, সাইয়্যিদ মাশুক-এ-মইনুদ্দীন আল হাসানী।

ads

এ সম্মেলনের আলোচনার মূল বিষয় ছিল ‘আধুনিক সমাজ বিনির্মাণে সুফি তরিকার প্রভাব এবং নিজ নিজ দেশকে গড়তে, সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে সুফিদের করণীয়।’

সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভান্ডারী উল্লিখিত বিষয়ে আলোচনার পাশাপাশি, মরক্কোর স্বাধীনতার অগ্রনায়ক, শেইখ মা আল আইনিনের মহৎ বীরত্ব ও আত্মত্যাগকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি বিশ্বের সুফিদেরকে তাদের খানকাহ্ শরীফ থেকে বেরিয়ে এসে সামাজিক ও নাগরিক সমস্যাগুলো সমাধানে কার্যকরী অবদান রাখার আহ্বান জানান।

মাইজভান্ডার শরীফের সাজ্জাদানশিন অন্যান্য সুফি শেইখদের সাথে ১৯ মে ‘আধুনিক যুগে তাসাউফের গুরুত্ব’ শীর্ষক সাধারণ ডিবেটে অংশগ্রহণ করেন।
প্রায় ১০ দিনের মরক্কো সফর শেষে আগামী ২৭ মে তার দেশে ফেরার কথা রয়েছে।

ad

পাঠকের মতামত