43397

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভলান্টিয়ার প্রশিক্ষণ কোর্স সমাপ্ত

নিউজ ডেস্ক: সবার আগে সবার পাশে এই স্লোগানকে সামনে রেখে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কুমিল্লার ব্যবস্থাপনায় কুমিল্লা আইডিয়াল কলেজ অডিটোরিয়ামে ২ দিনব্যাপি ভলান্টিয়ার কোর্সের সমাপনী অনুষ্ঠান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কুমিল্লার সহকারী পরিচালক তৌফিকুল ইসলাম ভূইয়ার সভাপতিত্বে কুমিল্লা আইডিয়াল কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান, বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা আইডিয়াল কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মহিউদ্দিন লিটন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কুমিল্লার ডিএডি মো. জাকির হোসেন।

ads

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কুমিল্লার সিনিয়র স্টেশন অফিসার মো. বজলুর রশিদ এর পরিচালনায় সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কুমিল্লার ওয়্যার হাউজ ইন্সপেক্টর পূর্নেন্দ্র সিংহ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের তানভীর হাসান, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের গালর্স এন রোভার স্কাউটের সদস্য- নাসরিন সুলতানা।

অনুষ্ঠানের বক্তারা বলেন- বর্তমান সরকারের কার্যকর উদ্যোগ ও ব্যবস্থা গ্রহণের ফলে ফায়ার সার্ভিস একটি আধুনিক সেবা বাহিনিতে পরিণত হচ্ছে। এ সেবার পরিধি বৃদ্ধি করার জন্য বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সচেতনতা তৈরি, দুর্ঘটনা ও দুর্যোগে আহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান, গুরুতর আহতদের হাসপাতালে প্রেরণ, অগ্নি নিরাপত্তা ও উদ্ধার বিষয়ক মৌলিক প্রশিক্ষণের আয়োজন। ২৪ ঘন্টা প্রাকৃতিক ও মানবসৃষ্ট সকল দূর্যোগে বিপদগ্রস্থ মানুষের পাশে থাকার প্রতিষ্ঠান বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা আইডিয়াল কলেজ এর রোভার স্কাউট লিডার গোলাম মোস্তফা। অগ্নি দুর্ঘটনা মোকাবেলায় করণীয়, ভূমিকম্প দূর্যোগ মোকাবেলায় করণীয়, ভূমিকম্প পরবর্তীকালে করণীয় বিষয়ে প্রশিক্ষণ দেন বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কুমিল্লার পরিদর্শক মো. মিরন মিয়া, মো. আতিকুল আলম চৌধুরী। প্রশিক্ষণে কুমিল্লা বিশ^বিদ্যালয়, কুমিল্লা পলিটেকনিক ইন্সটিটিউট রোভার স্কাউট গ্রুপ, দেবিদ্বার সুজাত আলী সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপ, ক্যান্টেমেন্ট কলেজ রোভার স্কাউট গ্রুপ, কুমিল্লা কালেক্টরেট স্কুল ও কলেজ, কুমিল্লা আইডিয়াল কলেজ রোভার স্কাউট গ্রুপ, কুমিল্লা মুক্ত রোভার স্কাউট গ্রুপ এর ৫০ জন রোভার ও গালর্স ইন রোভার সদস্যরা কোর্সে অংশগ্রহণ করেন।

ads
ad

পাঠকের মতামত