43147

অভিষেকের দিনে মায়ের রাজ্যাভিষেকের পোশাক পরবেন চার্লস

আন্তর্জাতিক ডেস্ক: শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানের। আগামী শনিবার (৬ মে) রাজ্যাভিষেকের সাক্ষী হতে বাকিংহাম প্যালেসের সামনে এরই মধ্যে জড়ো হয়েছেন সাধারণ মানুষ। রাজ্যাভিষেকে ৭০ বছর আগে রানি দ্বিতীয় এলিজাবেথ যে পোশাকটি পরেছিলেন সেটিই পরবেন চার্লস। পোশাকটি রাজার পরিধানের জন্য প্রস্তুত করা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ads

বাকিংহাম প্যালেসের সামনে চলছে কিংস গার্ডের মহড়া। আগামী শনিবার ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের সাক্ষী হতে বাকিংহাম প্যালেসের সামনে ভিড় করছেন সাধারণ মানুষ। কেউ চেয়ার পেতে, কেউ বা তাবু গেড়ে বসেছেন আগেভাগেই; পরে যদি জায়গা না পাওয়া যায়। ইতিহাসের সাক্ষী হতে দেশটির বিভিন্ন স্থান থেকে এরই মধ্যে জড়ো হতে শুরু করেছেন বহু মানুষ।

অনুষ্ঠান দেখতে হাজির হওয়া একজন বলেন, ‘এটি অনেক বড় ঐতিহাসিক মুহূর্ত। আমরা এর আগে রাজ্যাভিষেক দেখিনি। সারাজীবন টিভিতে রাজ্যাভিষেকের সাদাকালো ছবিই দেখে এসেছি। চোখের সামনে ইতিহাস তৈরি হচ্ছে এটা দেখতে পারাটাও দারুণ এক অভিজ্ঞতা হবে। রাজপরিবারকে আমরা অনেক ভালোবাসি।’

ads

রাজ্যাভিষেক বলে কথা, আর সেটিতে যেন কোন কমতি না থাকে সেজন্য প্রস্তুতির শেষ নেই। রাজ্যাভিষেকের দিন রাজা বিশেষ রাজ্যাভিষেক পোশাক পরবেন, সেটি ঠিকঠাক করার কাজ চলছে। শেষবার ৭০ বছর আগে রানি দ্বিতীয় এলিজাবেথ তার রাজ্যাভিষেকে পরেছিলেন পোশাকটি। বিশেষ করে দুটি উল্লেখযোগ্য ঐতিহাসিক পোশাক অনুষ্ঠানের কেন্দ্রে থাকবে, যা সুপারটিউনিকা এবং ইম্পেরিয়াল ম্যান্টল নামে পরিচিত।

সুপারটিউনিকা হল সোনার জরি দিয়ে ছাঁটা একটি লম্বা সোনার সিল্ক কোট। এটি মূলত ১৯১১ সালে রাজা পঞ্চম জর্জের রাজ্যাভিষেকের জন্য তৈরি করা হয়েছিল।

সুপারটিউনিকা হাতাসহ একটি খোলা পোশাক, এর ওপরেই শেষ পোশাকটি পরা হয় যা হল ইম্পেরিয়াল ম্যান্টল। ১৮২১ সালে রাজা চতুর্থ জর্জের জন্য ইম্পেরিয়াল ম্যান্টল তৈরি করা হয়েছিল এবং রাজা পঞ্চম জর্জ, রাজা ষষ্ঠ জর্জ এবং রানী দ্বিতীয় এলিজাবেথের রাজ্যাভিষেকের সময় এটি পরা হয়েছিল। রাজা তৃতীয় চার্লসও আগামী শনিবার এটি গায়ে দিয়েই মাথায় মুকুট পরবেন।

ad

পাঠকের মতামত