42573

রাজনৈতিক সংকট: তিন বছরে সপ্তম সরকার পেল কুয়েত

আন্তর্জাতিক ডেস্ক: উপসাগরীয় আরব রাষ্ট্র কুয়েতে পার্লামেন্ট এবং নির্বাহী বিভাগের মধ্যে রাজনৈতিক সংকট চরমে পৌঁছেছে। মাত্র তিন বছরের মধ্যে সপ্তম সরকার পেল দেশটি।

রবিবার একটি নতুন সরকারের নাম ঘোষণা করা হয়। খবর: এএফপি’র।

ads

এতে বলা হয়, উপসাগরীয় একমাত্র এ আরব রাষ্ট্রে নির্বাচিত সরকার থাকার পরও দেশটিতে চরম রাজনৈতিক অস্থিরতা রয়েছে। এরফলে বিশ্বের সবচেয়ে বেশি তেল উৎপাদনকারী দেশ কুয়েতের সংস্কার কাজ আটকে আছে।

এমন অস্থির পরিস্থিতিতে আগের সরকার দায়িত্ব গ্রহণের মাত্র তিন মাসের মাথায় গত জানুয়ারিতে পদত্যাগ করে।

ads

১৯৬২ সালে কুয়েতে পার্লামেন্ট ব্যবস্থা চালু করা হলেও বারবার রাজনৈতিক সংকটের কারণে দেশটি এক্ষেত্রে একেবারেই এগুতে পারেনি।

সরকার রবিবার তাদের টুইটার অ্যাকাউন্টে বলেছে, ‘শেখ আহমদ নওয়াফ আল-আহমেদ আল-সাবাহ’র নেতৃত্বে নতুন সরকার গঠনের জন্য আমিরের পক্ষ থেকে একটি ফরমান (বৈধ) জারি করা হয়েছে।’

১৪ সদস্যের মন্ত্রিসভায় বাদের আল-মুল্লা পরিচালিত বৈদেশিক বিষয়ের গুরুত্বপূর্ণ পোর্টফোলিওগুলো অপরিবর্তিত রয়েছে। সরকারে নারীরা গণপূর্ত এবং সামাজিক বিষয়ক বিভিন্ন পদ পেয়েছে।

কুয়েতে প্রচুর তেল সম্পদ থাকা সত্ত্বেও ধারাবাহিক রাজনৈতিক দ্বন্দ্বের কারণে দেশটিতে হাসপাতাল ও শিক্ষা পরিষেবাগুলো মুখ থুবড়ে পড়েছে।

কুয়েতের ক্ষমতাসীন আল-সাবাহ পরিবারের পছন্দের মন্ত্রিপরিষদ এবং নির্বাচিত আইনপ্রণেতাদের মধ্যে ক্রমাগত দ্বন্দের কারণে দেশটি ভোগান্তির মধ্যে রয়েছে।

ad

পাঠকের মতামত