42327

‘রাশিয়ার সাথে ইইউ-র ক্রমশ দূরত্ব তৈরি হচ্ছে’

আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ইউক্রেনকে সাহায্য করে রাশিয়ার সাথে দূরত্ব তৈরি করেছে। এর ফল ইইউ-কে ভুগতে হবে, বলেছেন লাভরভ।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরভ সোমবার দেশের একটি টিভি চ্যানেলকে সাক্ষাৎকার দিয়েছেন। সেখানে তিনি বলেছেন, ইউক্রেনকে যেভাবে সাহায্য করছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি, তা দৃষ্টিকটূ। এর জন্য রাশিয়ার সঙ্গে ইইউ-র ক্রমশ দূরত্ব তৈরি হয়েছে। এই দূরত্ব আরো বাড়বে এবং ইইউ-কে তার ফল ভুগতে হবে। রাশিয়া দেশের সার্বভৌমত্ব এবং জাতীয় নিরাপত্তার প্রশ্নে কোনোরকম আপস করবে না এবং তার জন্য সমস্ত পদক্ষেপ নিতে প্রস্তুত।

ads

অন্যদিকে, সম্প্রতি চীনের প্রেসিডেন্টের রাশিয়া সফর নিয়েও বহু কথা বলেছেন লাভরভ। জানিয়েছেন, দুই দেশের প্রেসিডেন্টের ১০ ঘণ্টার উপর আলোচনা হয়েছে। চীন ও রাশিয়া কৌশলগতভাবে কমরেড। আগামী দিনে দুই দেশের সমঝোতা যাতে আরো মজবুত হয়, তা নিয়ে আলোচনা হয়েছে শি জিনপিং ও ভ্লাদিমির পুতিনের।

বস্তুত, শি যে সময় রাশিয়া সফর করেছেন, ঠিক সেই সময়েই পুতিনের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল আন্তর্জাতিক আদালত। ঠিক সেই সময়ে শি রাশিয়া পৌঁছানোয় ইউরোপের বহু বিশ্লেষক বলেছিলেন, ক্ষমতা জাহির করতেই এই সময় শিয়ের সাথে বৈঠকে বসছেন পুতিন। একইসাথে তারা বলেছিলেন, রাশিয়া এবং চীনের মধ্যে অসম সমঝোতা তৈরি হচ্ছে। চীন রাশিয়ার পরিস্থিতির সুযোগ নিয়ে সস্তায় প্রাকৃতিক গ্যাস এবং তেল নেয়ার চেষ্টা করছে।

ads

এদিন, এই বক্তব্যের ঘোর সমালোচনা করেছেন লাভরভ। তার বক্তব্য, দুই দেশ সমানে সমানে কৌশলগত সমঝোতা করেছে। লাভরভের পাল্টা সমালোচনা, রাশিয়া ও চীনের এই সমঝোতায় অস্বস্তিতে পড়েছে ইইউ। সে কারণেই এই ধরনের মন্তব্য করা হচ্ছে।

ad

পাঠকের মতামত