41822

ভারতকে হারিয়ে সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ডেস্ক: মন্থর ও টার্নিং উইকেটে ব্যাটসম্যানদের জন্য রান করা সহজ ছিল না। আড়াইশ ছাড়ানো রান তাড়ায় তবু ভালোভাবেই পথে ছিল ভারত।

কিন্তু পথ হারিয়ে তারা যেতে পারল না লক্ষ্যের ধারেকাছে। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া।
ভারতের হয়ে লড়ে গেলেন বিরাট কোহলি; হাঁকিয়েছেন অর্ধশতকও। লড়াই করেছেন হার্দিক পান্ডিয়াও। তবে জেতাতে পারেননি সিরিজ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২১ রানে হারে স্বাগতিকরা। প্রথম ম্যাচ তারা জিতে নিলেও দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় সফরকারীরা। শেষ ম্যাচও নিজেদের করে নিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে তারা।

ads

বুধবার তৃতীয় ওয়ানডেতে টস জিতে আগে ব্যাট করতে নেমে ৪৯ ওভারে সবগুলো উইকেট হারিয়ে ২৬৯ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে ২৪৮ রানেই থেমে যায় ভারত। একইসঙ্গে চার বছর পর ঘরের মাটিতে সিরিজ হারার তোতো স্বাদ পেতে হয় তাদের। সর্বশেষ ২০১৯ সালে অস্ট্রেলিয়ার কাছেই পাঁচ ম্যাচ সিরিজের ওয়ানডেতে ৩-২ হেরেছিল তারা।

ট্রাভিস হেড ও মিচেল মার্শের ব্যাটে অস্ট্রেলিয়ার শুরুটা হয় দারুণ। ৬৫ বলে তারা গড়েন ৬৮ রানের জুটি। উড়তে থাকা এই জুটি ভেঙে ব্রেকথ্রু এনে দেন কুলদীপ যাদব। হেড ফেরেন ৩৩ রান করে। তিনে ব্যাট করতে নেমে কোনো রান না করেই উইকেট হারান স্টিভেন স্মিথ। টিকে থাকা আরেক ওপেনার মার্শ ৩ রানের আক্ষেপ নিয়ে ৪৭ রানেই ফেরেন সাজঘরে।

ads

ডেভিড ওয়ার্নার ও মার্নাশ লাবুশানে বেশ কিছুক্ষণ দলকে টানলেও পঞ্চাশ রানের জুটি গড়তে পারেননি। ওয়ার্নার ২৩ রানে বিদায়ের পর লাবুশানে উইকেট হারান ২৮ রানে। অ্যালেক্ষ ক্যারি এসেও সমান বিরতিতে উইকেট হারান ৩৮ রান করে। পরে মার্কাস স্টয়নিস ২৫ ও সেন অ্যাবট ২৬ রান করে সাজঘরে ফেরেন। শেষদিকে অ্যাস্টন আগার ১৭, মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পার ১০ রানে আড়াইশো ছাড়ানো সংগ্রহ পায় অজিরা।

ভারতের পক্ষে ৩ উইকেট করে পান পান্ডিয়া ও কুলদীপ। জোড়া উইকেট শিকার করেন মোহাম্মদ সিরাজ ও অক্ষর প্যাটেল।

অস্ট্রেলিয়ার মতো ভারতের শুরুটাও হয় দুর্দান্ত। ৫৬ বলে ৬৫ রানের জুটি গড়েন শুবমান গিল ও রোহিত শর্মা। ভারতীয় অধিনায়ককে বিদায় করে ব্রেকথ্রু আনেন অ্যাবট। ৩০ রানে সাজঘরে ফেরেন রোহিত। শুভমান গিলও আর টিকতে পারেননি বেশিক্ষণ। ৩৭ রান করে বিলিয়ে দেন উইকেট। এরপর দলের হাল ধরেন কোহলি। অপরপ্রান্তে রাহুল এসে ৩২ রান করে ফেরেন সাজঘরে।

৬১ বলে অর্ধশতক পূর্ণ করেন কোহলি। মাঝে এসে ২ রানে ফেরেন অক্ষর প্যাটেল, সূর্যকুমার ফেরেন ডাক মেরে। পান্ডিয়া যখন এসে সঙ্গ দেন কোহলিকে, তখন উইকেট হারিয়ে ফেলেন ফিফটি হাঁকানো এই ব্যাটার। ৫৪ রান করে বিদায় নেন তিনি। শেষদিকে গিয়ে ৪০ রানে পান্ডিয়া বিদায় নিলে সিরিজ জয়ের স্বপ্ন একরকম ভেস্তে যায় ভারতের।

এরপর ব্যাটে তেমন উল্লেখযোগ্য রান আসেনি কারোই। ১৮ রান করেন রবিন্দ্র জাজেদা, মোহাম্মদ শামি করেন ১৪ রান। ৪৯ ওভার ১ বলেই সবগুলো উইকেট হারিয়ে ফেলে ভারত। অস্ট্রেলিয়ার পক্ষে ৪৫ রান খরচায় ৪ উইকেট নেন জাম্পা। জোড়া উইকেট পান অ্যাস্টন আগার। একটি করে উইকট শিকার করেন স্টয়নিস ও অ্যাবট।

ad

পাঠকের মতামত