41805

আফগানিস্তানে বিশেষ প্রতিনিধি দল পাঠাচ্ছে ওআইসি

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে নারী শিক্ষা কার্যক্রম আবারও চালুর লক্ষ্যে দেশটিতে বিশেষ প্রতিনিধি দল পাঠাচ্ছে মুসলিম দেশগুলোর জোট ওআইসি। কাবুলে নারী শিক্ষা কার্যক্রম স্থবির হয়ে পড়ায় উদ্বিগ্ন জোটটি। এরই জেরে ওআইসির ৪৯তম সম্মেলনে এ সিদ্ধান্ত নেয়া হয়।

২০২১ সালে আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সদস্যদের প্রত্যাহারের ঘোষণার তিন মাসের মধ্যে, ওই বছরের ১৫ আগস্ট দ্বিতীয়বারের মতো দেশটির ক্ষমতা দখলে নেয় তালেবান।

ads

ক্ষমতায় আসার পরপরই তালেবান দেশজুড়ে সহশিক্ষা স্কুল কার্যক্রম নিষিদ্ধ করে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়েও মেয়েদের পড়াশোনা বন্ধ করে দেয়া হয়। পাশাপাশি সরকারি-বেসরকারি বিভিন্ন দফতর থেকে বিতাড়িত করা হয় নারীদের।

তবে আফগানিস্তানে আবারও নারী শিক্ষা চালু করতে দেশটিতে একটি বিশেষ প্রতিনিধি দল পাঠাচ্ছে মুসলিম দেশগুলোর জোট অর্গানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজ-ওআইসি। বার্তা সংস্থা এএনআই জানায়, উত্তর আফ্রিকার দেশ মৌরিতানিয়ায় গত ১৬ ও ১৭ মার্চ অনুষ্ঠিত হয়েছে ওআইসির ৪৯তম সম্মেলন। এতে জোটের মহাসচিব জানান, দীর্ঘদিন ধরে আফগানিস্তানে নারী শিক্ষা কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। বিষয়টি নিয়ে ওআইসি উদ্বিগ্ন।

ads

তিনি আরও জানান, ওআইসির ওই প্রতিনিধি দল ফিরে আসার পর তালেবান সরকারের একটি প্রতিনিধি দলও ওআইসি নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

এ বিষয়ে তালেবানের একজন মুখপাত্র জানান, নারীদের শিক্ষা ও কর্মসংস্থানের ক্ষেত্রে সমস্যা সমাধানে চেষ্টা চলছে।

ad

পাঠকের মতামত