41732

সৌদি আরবে এক সপ্তাহে বাংলাদেশিসহ ১৬,৪৭১ জন অবৈধ প্রবাসী গ্রেপ্তার

নিউজ ডেস্ক: সৌদিতে এক সপ্তাহের মধ্যে বিভিন্ন অঞ্চলে আবাসিক, শ্রম আইন এবং সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনকারী বাংলাদেশিসহ প্রায় ১৬,৪৭১ জন অবৈধ প্রবাসীদের গ্রেপ্তার করা হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে গত ৯ মার্চ থেকে ১৫ মার্চ এক সপ্তাহে সমগ্র সৌদিআরব জুড়ে নিরাপত্তা বাহিনীর বিভিন্ন ইউনিট দ্বারা পরিচালিত যৌথ অভিযানে এদেরকে গ্রেপ্তার করা হয়।

ads

গ্রেফতারকৃতদের মধ্যে রয়েছে ৯,০২৫ জন আবাসিক ব্যবস্থা লঙ্ঘনকারী ৫,১০৫ জন সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনকারী এবং ২,৩৪১ জন শ্রম আইন লঙ্ঘনকারী।

এছাড়া আরও ১১৮৪ জনকে সৌদির সীমান্ত অতিক্রম করার চেষ্টা করার সময় গ্রেপ্তার করা হয়, এদের মধ্যে ৪২% ইয়েমেনি নাগরিক, ৫৬% ইথিওপিয়ান নাগরিক এবং ২% অন্যান্য জাতীয়তার ছিল, অপরদিকে ১২০ জন লঙ্ঘনকারী সৌদি আরব থেকে অবৈধ পথে পালিয়ে যাওয়ার জন্য সীমান্ত অতিক্রম করার চেষ্টা করলে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

ads

আবাসিক এবং কাজের বিধি লঙ্ঘনকারীদের পরিবহন এবং আশ্রয় দেওয়ার সাথে জড়িত এবং গোপন কার্যকলাপ করার সাথে জড়িত ১৪ জনকেও গ্রেপ্তার করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে যদি কেউ সৌদি আরবে অনুপ্রবেশকারীকে প্রবেশের সহযোগিতা করে, তাকে পরিবহন, আশ্রয় দেয় বা কোনও সহায়তা প্রদান করে তবে তাদের সম্পদ বাজেয়াপ্তসহ ১৫ বছর পর্যন্ত জেল এবং সর্বোচ্চ ১ মিলিয়ন সৌদি রিয়াল জরিমানা করা হবে।

ad

পাঠকের মতামত