41542

চীনের মধ্যস্থতায় ইরান ও সৌদি আরবের সফল আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরব ও ইরানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনে সফল আলোচনাকে ‘সংলাপের বিজয়’ হিসেবে দেখছে মধ্যস্থতাকারী ভূমিকায় থাকা চীন। দেশটির শীর্ষ কূটনীতিক ওয়াং ই বলেছেন, বেইজিংয়ে ইরান ও সৌদি আরবের মধ্যে সফল আলোচনা সংলাপ ও শান্তির বিজয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

শুক্রবার ইরান ও সৌদি আরব তাদের দীর্ঘ বৈরিতা দূরে ঠেলে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন ও একে অপরের দেশে দূতাবাস পুনরায় চালু করতে সম্মত হয়েছে।

ads

সুন্নিপ্রধান দেশ সৌদি আরব ও শিয়াপ্রধান দেশ ইরান মধ্যপ্রাচ্যের দুই প্রভাবশালী দেশ। এ দুদেশের রাজনৈতিক ও ধর্মীয় আধিপত্য বিস্তারের আকাঙ্ক্ষা ও পারস্পরিক দ্বন্দ্ব কেবল পারস্য উপসাগরীয় এলাকায় সীমাবদ্ধ থাকেনি, তা ছড়িয়েছে গোটা মধ্যপ্রাচ্যের সংঘাতপূর্ণ এলাকায়।

চীনের পররাষ্ট্রবিষয়ক কমিশনের প্রধান ওয়াংকে উদ্ধৃত করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, এটি সংলাপের বিজয়, শান্তির বিজয়। অস্থির বিশ্বে একটি বড় সুসংবাদ।

ads

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত একটি ত্রিপক্ষীয় যৌথ বিবৃতি অনুসারে, চীনের রাজধানীতে সৌদি আরব ও ইরানের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের ৬ থেকে ১০ মার্চ পর্যন্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এই আলোচনার কথা আগে প্রকাশ করা হয়নি।

বিবৃতিতে, চীন, ইরান ও সৌদি আরব আন্তর্জাতিক ও আঞ্চলিক শান্তি এবং নিরাপত্তা জোরদার করার জন্য ‘সব প্রচেষ্টা’ করার ইচ্ছা প্রকাশ করেছে।

যুগান্তকারী চুক্তিটিকে চীনের মধ্যপ্রাচ্য কূটনীতির একটি উত্থান হিসেবে বিবেচনা করা হচ্ছে। এমন সময় চীন মধ্যস্থতায় এই সাফল্য পেলো যখন বৈশ্বিক ভূ-রাজনীতিতে মার্কিন আধিপত্য বিরাজ করছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে শান্তি আলোচনার প্রস্তাব চীন তুলে ধরার পর তা প্রত্যাখ্যান করে পশ্চিমা বিশ্ব। পশ্চিমাদের অভিযোগ, যুদ্ধ বন্ধে বেইজিংয়ের প্রচেষ্টা যথেষ্ট না।

ওয়াং বলেন, ‘একটি সরল বিশ্বাস এবং নির্ভরযোগ্য মধ্যস্থতাকারীর ভূমিকায় বিশ্বস্ততার সঙ্গে আয়োজক হিসেবে চীন দায়িত্ব পালন করেছে।’

তিনি বলেন, বিশ্বের গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে গঠনমূলক ভূমিকা অব্যাহত রাখবে চীন। বিশ্বের একটি প্রধান দেশ হিসেবে দায়িত্ব পালন করবে।

ওয়াং আরও বলেন, বিশ্ব শুধু ইউক্রেন ইস্যুতে সীমাবদ্ধ নয়।

ad

পাঠকের মতামত