41544

নারী-পুরুষ সমতা ফিরতে লাগবে ৩০০ বছর: জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক: নারী-পুরুষ সমতা নিয়ে আসার অগ্রগতি ‘আমাদের চোখের সামনেই নাই হয়ে যাচ্ছে’ মন্তব্য করে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলছেন, এই সমতা অর্জনের পথ বহুদূর। নারী ও পুরুষের মধ্যে সমতা আনতে আরও অন্তত ৩০০ বছর লাগবে বলে মনে করেন তিনি।

এএনআই জানিয়েছে, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সোমবার ‘কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইমেন’ জাতিসংঘ সেশনে তিনি একথা বলেন।

ads

গুতেরেস বলেন, নারী-পুরুষের সমতার বিষয়টি এমন এক সময়ে তাৎপর্য বহন করে, যখন বিশ্বে নারীর অধিকার হুমকির মুখে, তাদের অধিকার লাঞ্ছিত ও লঙ্ঘিত হচ্ছে। কয়েক দশক ধরে যে অগ্রগতি এসেছে তা আমাদের চোখের সামনে বিলীন হয়ে যাচ্ছে।

বিশ্বজুড়ে নারীদেরকে অধিকার থেকে বঞ্চিত, লাঞ্ছিত ও হুমকির মুখে ফেলে দেওয়ার কথা তুলে ধরে গুতেরেস আফগানিস্তানের নারীদের কথা বলেন। তাদেরকে জনজীবন থেকে মুছে ফেলা হয়েছে বলে মনে করেন তিনি। একইসঙ্গে বিশ্বের অনেক জায়গায়, নারীদের যৌন এবং প্রজনন অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।
তিনি বলেন, মাতৃমৃত্যু, বাল্যবিবাহ, শিক্ষা থেকে বঞ্চিত হওয়া, স্কুলে যাওয়ার কারণে মেয়েশিশুদের অপহরণ ও নির্যাতনের মতো ঘটনার শিকার হওয়ার হার বিশ্বজুড়ে এখনও অনেক বেশি। এসব ঘটনাই প্রমাণ করে, নারী–পুরুষ সমতা অর্জনের আশা প্রতিদিন দূর থেকে আরও দূরে সরে যাচ্ছে।

ads

জাতিসংঘ মহাসচিব বলেন, কোভিড মহামারীর প্রভাব লাখ লাখ মেয়েকে স্কুল ছাড়তে বাধ্য করেছে। মায়েদের চাকরি ছাড়তে বাধ্য করা হয়েছে। শিশুদের বাল্যবিয়েতে বাধ্য করা হয়েছে।

ad

পাঠকের মতামত