41076

জাপানে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

নিউজ ডেস্ক: জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। আজ মঙ্গলবার সকালে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদের নেতৃত্বে দূতাবাসের অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে অনুষ্ঠানমালা শুরু হয়।

এরপর দূতাবাস প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে জাতীয় সঙ্গীতের মূর্ছনায় জাতীয় পতাকা অর্ধনমিত করেন রাষ্ট্রদূত। এ সময় ভাষাশহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়া বঙ্গবন্ধু ও সব ভাষাশহীদের আত্মার মাগফেরাত, প্রবাসী বাংলাদেশি, দেশ ও জনগণের সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

ads

শহীদ দিবসে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও ইউনেসকো মহাপরিচালকের বাণী পাঠ করা হয়। আলোচনা অনুষ্ঠানের শুরুতে ভাষাশহীদ সালাম, বরকত, রফিক, জব্বারসহ সব শহীদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত। আলোচনা পর্বে অংশ নেন জাপান বাংলাদেশ সোসাইটির (জেবিএস) প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবেসহ বাংলাদেশি কমিনিউটির নেতারা।

ads

অনুষ্ঠানে বঙ্গবন্ধু, ভাষা আন্দোলন এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। সাপ্তাহিক কাজের দিনেও জাপানি নাগরিক ও প্রবাসী বাংলাদেশিসহ উল্লেখযোগ্য সংখ্যক অতিথি এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা অনুষ্ঠানে অংশ নেন।

ad

পাঠকের মতামত